চট্টগ্রাম মেডিকেল কলেজ: একযোগে ১১৪ চিকিৎসককে বদলি

প্রকাশ : ০৬ জুলাই ২০২১, ০৪:১২

সাহস ডেস্ক

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের একসঙ্গে অন্তত ১১৪ জন চিকিৎসককে বদলির নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ে সোমবার সন্ধ্যায় এক প্রজ্ঞাপনে চমেকসহ সারা দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের বদলির নির্দেশনা জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, 'কোভিড-১৯ অতিমারি মোকাবিলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিম্নে বর্ণিত স্বাস্থ্য বিসিএস স্বাস্থ্য কর্মকর্তাদের সংযুক্তিতে পদায়ন করা হলো।' উপসচিব জাকিয়া পারভিন এর স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে বুধবারের মধ্যে তাদের পদায়নকৃত কর্মস্থলে যোগদানের নির্দেশ প্রদান করা হয়।

হাসপাতালের কোভিডের পাশাপাশি নন–কোভিড বিভিন্ন বিভাগের চিকিৎসকেরাও বদলির আদেশ পেয়েছেন। ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর গণমাধ্যমকে বলেন, প্রতিষ্ঠান থেকে ১১৪ জন চিকিৎসককে বদলি করা হয়েছে। বিষয়টি দেখে তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদের মুঠোফোনে এসএমএস দেন বলে বলেন, 'জানিয়েছি এতে আমার চিকিৎসাব্যবস্থা ভেঙে পড়বে। কারণ, কোভিডের সঙ্গে বিভিন্ন বিভাগ জড়িত। এ ছাড়া আমার হাসপাতালে নন–কোভিড দুই হাজারের বেশি রোগী থাকছে। কোভিড ও নন–কোভিড দুটিই ব্যাহত হবে।'

আদেশটি নিয়ে রাতেই চিকিৎসকদের মধ্যে দেখা গেছে প্রতিক্রিয়া। চমেক হাসপাতাল থেকে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, ফৌজদারহাট বিআইটিআইডির পাশাপাশি খাগড়াছড়ি, ফেনী এবং আশপাশের জেলা ও উপজেলার হাসপাতালে বদলি আদেশ দেওয়া হয়েছে। প্রশ্ন দেখা দেয় তারা বুধবারের মধ্যে পদায়নকৃত কর্মস্থলে কীভাবে যোগদান করবেন, তা নিয়েও।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বদলি বিষয়ে বলেন, মেডিকেল কলেজের ক্লাস নেই এমন শিক্ষকদের বদলি করা হয়েছে। করোনা পরিস্থিতি মোকাবিলায় তাদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

এ বিষয়ে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বিভাগীয় সমন্বয়ক ও সাংগঠনিক সম্পাদক আ ম ম মিনহাজুর রহমান বলেন, কোভিড ও নন–কোভিড সব বিভাগের রোগীই আছে। এখানে এখন প্রায় ২৫০ কোভিড ও ২ হাজার নন–কোভিড রোগী আছে। এই অবস্থার ভিতর চিকিৎসক বদলি করা বিদ্যমান চিকিৎসাব্যবস্থা ভেঙে দেওয়ার শামিল। চট্টগ্রামের জেনারেল হাসপাতাল ও বিআইটিআইডি বিদ্যমান ডাক্তার দিয়েই ভালোভাবে চলছে। চমেক থেকে ডাক্তার নিয়ে গেলে হাসপাতালটির কোভিড ও নন–কোভিড চিকিৎসা ব্যাহত হবে বলে মনে করেন তিনি।

সাহস২৪কম/সজিব তুষার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত