আবারও একদিনে শনাক্ত ৬ হাজার ছাড়াল, মৃত্যু ৮১

প্রকাশ : ২৪ জুন ২০২১, ২০:১১

সাহস ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ৬ হাজার ৫৮ জন। গত আইড়াই মাসের মধ্যে এটাই শনাক্তের সর্বোচ্চ সংখ্যা। এর আগে গত ১২ এপ্রিল শনাক্ত হয়েছিল ৭ হাজার ২০১ জনের। গতকাল বুধবার শনাক্ত হয়েছিল ৫ হাজার ৭২৭ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৭২ হাজার ৯৩৫ জন।

একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে আরও ৮১ জন। গতকাল বুধবার ৮৫ জনের মৃত্যু হয়েছিল। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৬৮ জন।

বৃহস্পতিবার (২৪ জুন) স্বাস্থ্য অধিদফতরের পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ২৩০ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছে ৭ লাখ ৯৪ হাজার ৭৮৩ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ৮১ জনের মধ্যে পুরুষ ৫৫ জন ও নারী ২৬ জন। এদের বয়স বিশ্লেষণে দেখা যায়, দশোর্ধ্ব একজন, বিশোর্ধ্ব আটজন, ত্রিশোর্ধ্ব নয়জন, চল্লিশোর্ধ্ব নয়জন, পঞ্চাশোর্ধ্ব ১৮ জন এবং ষাটোর্ধ্ব ৩৬ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ৮১ জনের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে খুলনা বিভাগে, ২৩ জন। রাজশাহী বিভাগে ২০ জন, ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম ও রংপুর বিভাগে ৭ জন করে, সিলেটে ৫ জন, ময়মনসিংহ ও বরিশালে ৩ জন করে ব্যক্তির মৃত্যু হয়।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৩০ হাজার ৯৯৪টি, আর গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৩০ হাজার ৩৯১টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬৪ লাখ ৩৫ হাজার ৪৬৬টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৬ লাখ ৯৭ হাজার ২৯০টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ১৭ লাখ ৩৮ হাজার ১৭৬টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৯৩ শতাংশ। আর দেশে এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৫৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ০৫, আর মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী, কোনো দেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে কি না, তা বোঝার একটি নির্দেশক হলো রোগী শনাক্তের হার। কোনো দেশে টানা দুই সপ্তাহের বেশি সময় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত