মাতৃমৃত্যুর হার কমাতে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ : ২০ জুন ২০২১, ২০:২৭

মাতৃমৃত্যুর হার কমাতে সংক্রমণ নিয়ন্ত্রণ, নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে লক্ষ্মীপুরের রামগতিতে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পায়াক্ট বাংলাদেশ এবং আদ্রিতা ভিজ্যুয়ালের সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

“মা ও শিশুর সুরক্ষা চাই, স্বাস্থ্যকেন্দ্রে প্রসব করাই” এ-প্রতিপাদ্যকে সামনে রেখে সকালে রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ঝুলন বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ, বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আব্দুল মোমিন।

এতে আরো উপস্থিত ছিলেন, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি, স্বাস্থকর্মী, পায়াক্ট বাংলাদেশের প্রোগ্রাম অর্গানাইজার আরিফুল ইসলামসহ হাসপাতালে কর্মরত চিকিৎসক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় ভিডিও চিত্রের মাধ্যমে মাতৃমৃত্যুর হার কমাতে বিভিন্ন দিকনির্দেশনা উপস্থাপন করেন মেডিকেল অফিসার ডাঃ ফারজানা আক্তার লিজা।

কর্মশালায় মাতৃমৃত্যুর হার কমাতে সংক্রমণ নিয়ন্ত্রণ, নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। আরো জানানো হয়, বাংলাদেশে প্রতিদিন প্রায় ১৪ জন মা গর্ভজনিত কারণে মারা যায়। যার বেশির ভাগই সময়মতো যথাযথ সেবা ব্যবস্থা নিলে প্রতিরোধ করা সম্ভব। কিন্তু এখনো বাংলাদেশে শতকরা ৪৬ ভাগ প্রসব বাড়িতে হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত