করোনা : বিশ্বে সুস্থের সংখ্যা ছাড়াল ১৫ কোটি ৮১ লাখ

প্রকাশ | ০৯ জুন ২০২১, ১০:০৮

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে চলমান মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা লাগামহীন ভাবে বেড়েই চলছে। ওয়ার্ল্ডওমিটারের সবশেষ পরিসংখ্যান বলছে এ ভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৪৭ লাখ ৪৫ হাজার ১৮৪ জন। আর মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লাখ ৬২ হাজার ৮৬১ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৮১ লাখ ৪৮ হাজার ১৩২ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে বুধবার (৮ মে) সকালের সবশেষ তথ্য বলছে, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪২ লাখ ৪২ হাজার ৮৬৬ জন। মারা গেছেন ৬ লাখ ১৩ হাজার ৫২ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৯০ লাখ ৮৮ হাজার ১৭৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৫৩ হাজার ৫৫৭ জন। ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৭০ লাখ ৩৮ হাজার ২৬০ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৭ হাজার ৩০৭ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।