চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউনে বাহিরে মানুষ, করোনায় মৃত্যু ৩

প্রকাশ | ০৮ জুন ২০২১, ২২:২৩ | আপডেট: ০৮ জুন ২০২১, ২২:২৬

করোনা সংক্রমণের ক্রমবর্ধমান উচ্চহার ঠেকাতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন জারিকৃত দুই দফায় ৭ দিন করে ১৪ দিনের (২৫ মে থেকে ৭ জুন) 'বিশেষ লকডাউন' শিথিল করা হয়েছে। আর প্রথম দিনে ঘর হতে বের হতে শুরু করেছে মানুষ।

মঙ্গলবার (৮ জুন) লকডাউন শিথিল করে শুরু হওয়া ১১ দফা নির্দেশনায় ৯ দিনের (১৬ জুন পর্যন্ত) জন্য আরোপিত 'বিশেষ বিধি নিষেধে'র প্রথম দিন জেলায় দোকানপাট, বিপণী খুলেছে। নির্দেশনা অনুযায়ী চলছে যানবাহন। তবে সচেতন মানুষের মনে জেলার সংক্রমণ ও মৃত্যু নিয়ে ভীতি সঞ্চার হলেও এখনও অসচেতন রয়েছেন অনেকেই। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন অনেকেই। তবে জেলা প্রশাসন জানিয়েছে, বিশেষ বিধি নিষেধের প্রথম দিন জেলার প্রধান মার্কেটগুলোসহ বিভিন্ন পয়েন্ট পর্যবেক্ষণ করা হয়েছে।

এদিকে জেলা সদরের প্রধান আম বাজার সদরঘাট পুরাতন বাজার (তহা বাজার) এলাকা থেকে নির্দেশনা অনুযায়ী শহরের নতুন ষ্টেডিয়ামের (আ.আ.ম বাচ্চু ডাক্তার ষ্টেডিয়াম) বাইরে খোলা স্থানে পুরোপুরি সরিয়ে নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বাজার কমিটির সভাপতি আসাদুল হক। মঙ্গলবার থেকেই এখানে স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম শুরু হয়েছে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জে নতুন করে ৪০২ জনের নমুনা পরীক্ষায় নতুন করে আরও ৬৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী বলেছেন, মঙ্গলবার রাজশাহী মেডিক্যাল কলেজ আরটি-পিসিআর ল্যাব থেকে আসা ২টি নমুনা পরীক্ষায় ১ জন শনাক্ত হন। এছাড়া জেলাব্যাপী ৩৯৬ জনের র‌্যাপিড এন্টিজেন টেষ্ট করে ৬৩ জন শনাক্ত হন। এদিন জিন এক্সপার্ট পরীক্ষায় ৪ জনে ১ জন শনাক্ত হন। অর্থাৎ ৩ ধরনের ৪০২টি পরীক্ষায় ৬৫ জন শনাক্ত হয়েছেন।

এছাড়া মঙ্গলবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে আসা প্রতিবেদনে বিগত ২৪ ঘণ্টায় জেলার ২ জন মৃত্যুবরণ করেছেন বলে জানানো হয়েছে। এদিকে জেলা হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পার্সন ডা. আহনাফ শাহরিয়ার জানান, মঙ্গলবার সকালে ইউনিটে একজন করোনা পজেটিভ রোগী মৃত্যুবরণ করেছেন।