বিশ্বে করোনায় সুস্থের সংখ্যা ছাড়ালো ১৫ কোটি ৩৭ লাখ

প্রকাশ | ০১ জুন ২০২১, ১১:৫৯ | আপডেট: ০১ জুন ২০২১, ১২:৩৬

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে তাণ্ডব চালনো মহামারি করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত ও প্রাণহানি একদিন বাড়ছে আবার একদিন কমছে। গত ২৪ ঘন্টার পরিসংখ্যান থেকে দেখা যায় সবশেষ এভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ৮৩৮ জন। অপরদিকে এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ লাখ ৬৪ হাজার ৭৬৪ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৩৭ লাখ ৩০ হাজার ৬১ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে আজ মঙ্গলবার (১ জুন) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের গত ২৪ ঘন্টার পরিসংখ্যান থেকে দেখা যায়, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় প্রথমে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ১৩ হাজার ১৪৬ জন আর মারা গেছেন ৬ লাখ ৯ হাজার ৭৬৭ জন। এর বিপরিতে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৭৮ লাখ ৬৩ হাজার ৮৪০ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৮১ লাখ ৭৩ হাজার ৬৫৫ জন এবং মারা গেছেন ৩ লাখ ৩১ হাজার ৯০৯ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার ৫০৪ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৬৫ লাখ ৪৭ হাজার ৬৭৪ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৬২ হাজার ৯৬৬ জনের। সুস্থ নিয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৪৯ লাখ ৬৪ হাজার ৬৩১ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৬ লাখ ৬৭ হাজার ৩২৪ জন, রাশিয়ায় ৫০ লাখ ৭১ হাজার ৯১৭ জন, যুক্তরাজ্যে ৪৪ লাখ ৮৭ হাজার ৩৩৯ জন, ইতালিতে ৪২ লাখ ১৭ হাজার ৮২১ জন, তুরস্কে ৫২ লাখ ৪৯ হাজার ৪০৪ জন, স্পেনে ৩৬ লাখ ৭৮ হাজার ৩৯০ জন, জার্মানিতে ৩৬ লাখ ৮৯ হাজার ৯১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ৯ হাজার ৫২৮ জন, রাশিয়ায় এক লাখ ২১ হাজার ৫০১ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৭ হাজার ৭৮২ জন, ইতালিতে এক লাখ ২৬ হাজার ১২৮ জন, তুরস্কে ৪৭ হাজার ৫২৭ জন, স্পেনে ৭৯ হাজার ৯৫৩ জন, জার্মানিতে ৮৯ হাজার ১৮৪ জন এবং মেক্সিকোতে ২ লাখ ২৩ হাজার ৫২৮ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।