গত ২৪ ঘন্টায় শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু

প্রকাশ | ০৯ জানুয়ারি ২০২১, ১৭:১৬

অনলাইন ডেস্ক

গতকাল শুক্রবারের তুলনায় শনাক্ত কমেছে, বেড়েছে মৃত্যুর হার। দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৭৫৬ জনে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৬৯২ জন। সব মিলিয়ে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ২১ হাজার ৩৮২ জনে।

শনিবার (৯ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৮৫ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৬৬ হাজার ৬৪ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ২২ জনের মধ্যে ১৫ জন পুরুষ ও নারী সাতজন। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ২১ জন। আর বাড়িতে এক জন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১১০ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১০৬ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯৭ হাজার ৩৬৩ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮৬ হাজার ৩৬৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ২৯৩ জন।

গত ২৪ ঘন্টায় সারাদেশে ১৮১টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৪টি, জিন-এক্সপার্ট ২৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৪০টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৫২৩টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৯০৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৪৪ হাজার ৩৯৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার পাঁচ দশমিক ৩৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৫৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৯ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।