করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত ২৩১৬

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২০, ১৬:৫৮

সাহস ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৭৪৮ জনের। একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৩১৬ জন। সবমিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৭১ হাজার ৭৩৯ জনে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৫৯৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন তিন লাখ ৮৮ হাজার ৩৭৯ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১১৮টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৮৩৮ টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৮০৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২৮ লাখ ২০ হাজার ৯৮১টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১৩ দশমিক ৭৮ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮২ দশমিক ৩৩ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৫ জনের মধ্যে ২৩ জন পুরুষ ও নারী ১২ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ২২ জন, চট্টগ্রাম ও রংপুর বিভাগে তিনজন করে ছয়জন, ময়মনসিংহ বিভাগে পাঁচজন। এছাড়া রাজশাহী ও বরিশাল বিভাগে একজন করে দুইজন রয়েছেন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ২৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২৩৩ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১৭৫ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯১ হাজার ৯২৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৭৮ হাজার ৯৬৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৯৫৯ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত