করোনা ভ্যাকসিনের জন্য বিশ্বব্যাংকের ১২শ’ কোটি ডলার অনুমোদন

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২০, ১৫:৫২

সাহস ডেস্ক

বিশ্বব্যাংক উন্নয়নশীল দেশগুলোর জন্য ১২শ’ কোটি মার্কিন ডলার অনুমোদন করেছে। এ অর্থ কোভিড-১৯ এর পরীক্ষা ও চিকিৎসা এবং ভ্যাকসিন কেনা ও বিতরণ কাজের জন্য ব্যয় হবে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) বৈশ্বিক আর্থিক সংস্থাটি এক বিবৃতিতে এ তথ্য জানায়। এতে বলা হয়েছে, প্রায় ১০০ কোটি লোকের টিকা প্রদানে সহায়তার উদ্দেশ্যে এ অর্থ অনুমোদন করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, বিশ্বের প্রায় ১০০ কোটি মানুষকে ভ্যাকসিন প্রদানে সহায়তার উদ্দেশে এ অর্থ অনুমোদন করা হয়েছে। করোনাভাইরাস মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর জন্য ২০২১ সালের জুন নাগাদ বিশ্বব্যাংক ১৬০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার যে প্যাকেজ হাতে নিয়েছে, অনুমোদিত এ অর্থ তার একটি অংশ। খবর: সিনহুয়া।

বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বলেন, কোভিড-১৯ মোকাবিলায় আমরা আমাদের জরুরি সহয়তার প্রয়াস আরও বিস্তৃত ও সম্প্রসারিত করছি যাতে ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোর সমঅধিকার প্রতিষ্ঠিত হয়। নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন পাওয়া এবং শক্তিশালী সরবরাহ পদ্ধতি করোনা মহামারির গতিপথ পাল্টানোর জন্য গুরুত্বপূর্ণ। করোনার কারণে যেসব দেশ অর্থনৈতিক সংকটে পড়েছে তাদের জন্য এ অর্থ সহায়ক হবে।

ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ (ডব্লিউবিজি) করোনাভাইরাস মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর জন্য ২০২১ সালের জুন নাগাদ ১৬ হাজার মার্কিন ডলার সহায়তার যে প্যাকেজ হাতে নিয়েছে অনুমোদিত অর্থ তার একটি অংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত