করোনা ঠেকাতে সাবধানতার কোনো মাইর নাই: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ | ০৪ অক্টোবর ২০২০, ১৫:০৭ | আপডেট: ০৪ অক্টোবর ২০২০, ১৫:৫৮

অনলাইন ডেস্ক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাস ঠেকাতে সাবধানতার কোনো মাইর নাই। সাবধানতা অবলম্বন করলেই কেবল এই ভাইরাসকে ঠেকানো যাবে। শুধু ভ্যাকসিনের মাধ্যমে যে করোনা ঠেকানো যাবে তা না।

রবিবার (৪ অক্টোবর) শিশু হাসপাতালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনকালে দেওয়া বক্তব্যে তিনি একথা বলেন। এর আগে বেলা সাড়ে ১১টায় রাজধানীর আগারগাঁও শিশু হাসপাতালে এ ক্যাম্পইনের উদ্বোধন করা হয়।

তিনি বলেন, দেশে করোনাভাইরাস নিয়ন্ত্রণে রয়েছে বলেই আমি মনে করি। বাংলাদেশ সফলতার সঙ্গে কোভিড মোকাবিলা করছে। গত সাত আট মাস স্বাস্থ্য মন্ত্রণালয় একদিকে কোভিড মোকাবিলা করেছে সফলতার সঙ্গে, অন্যদিকে নন-কোভিড রোগীদেরও চিকিৎসা দিয়ে এসেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা আমেরিকার প্রেসিডেন্টের কথা ভাবেন, আমেরিকার প্রেসিডেন্ট কিন্তু করোনায় আক্রান্ত হয়েছেন। এই ভাইরাস কাউকে ছাড়ছে না। ব্রিটিশ প্রাইম মিনিস্টারও আক্রান্ত হয়েছিলেন। সেখানে বাংলাদেশ করোনাভাইরাসকে অনেক নিয়ন্ত্রণে রেখেছে। যদি স্বাস্থ্যবিধি বলে মেনে চলি তাহলে আমরা ভালো থাকব।

জাহিদ মালেক বলেন, আমরা গত ছয় সাত মাস ধরে কাজ করেছি, মৃত্যুর হার কমে এসেছে। আমেরিকাতে রোজ এক হাজার মানুষের মৃত্যু হয়, প্রতিদিন শনাক্ত হন দুই লাখের বেশি। তাদের দেশের জনসংখ্যা আমাদের দ্বিগুণ। সেই হারে ধরলে আমাদের দেশে মৃত্যু হতো এক লাখের বেশি।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু করেন। এর সূচনা হয়েছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময়ে। স্বাধীনতার পরপরই দেখা গেছে, চার শতাংশের বেশি শিশু রাতকানা রোগে ভোগে। অনেকে অন্ধত্ববরণ করে। পরিবারের জন্য জাতির জন্য তারা বোঝা হয়ে যায়। আজকে সে অবস্থার পরিবর্তন হয়েছে। এই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ও স্বাস্থ্যব্যবস্থা উন্নয়নের ফলে আজকে রাতকানা রোগ এক শতাংশের নিচে। আমরা আশা করছি, আগামী দিনে এই রোগ আর থাকবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সুস্থ থাকার জন্য ভিটামিন ‘এ’ খুবই গুরুত্বপূর্ণ। শুধু রাতকানা রোগ নয়, ভিটামিন ‘এ’ ক্যাপসুলের মাধ্যমে একটি শিশু সুন্দরভাবে শারীরিকভাবে মানসিকভাবে গড়ে উঠতে পারে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শারীরিকভাবে শিশু ভালোভাবে বেড়ে ওঠে, মানসিকভাবে অনেক মজবুত হয়।