দেশে করোনায় আক্রান্ত সাড়ে ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০০

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৭:৩৬

সাহস ডেস্ক

দেশে মহামারি কোরানাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘন্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন আরও ১ হাজার ৭০৫ জন। এ নিয়ে মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৫০ হাজার ৬২১ জনে। একই সময়ে এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৯৭৯ জনে।

সোমবার (২১ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ১৫২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন দুই লাখ ৫৮ হাজার ৭১৭ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৯৬৭টি। আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৫৩টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১৮ লাখ ৩৪ হাজার ৩২৩টি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১৩ দশমিক শূন্য ছয় শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ১১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৩ দশমিক ৭৯ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত ৪০ জনের মধ্যে ২৭ জন পুরুষ ও নারী ১৩ জন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে ২৬ জন, চট্টগ্রাম বিভাগে নয় জন, রংপুর বিভাগে দুই জন। এছাড়া রাজশাহী, খুলনা ও বরিশাল  বিভাগে এক জন করে তিন জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ৩৭ জন ও বাড়িতে দুই জন, মৃত অবস্থা হাসপাতালে গেছেন এক জন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ২০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিন জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুই জন, শূন্য থেকে ১০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩২৯ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৬৩ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৭৯ হাজার ২৯৩ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৬২ হাজার ৮৯১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ৪০২ জন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত