বিরল রোগে আক্রান্ত তাসফিয়া

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৩৭

বিরল রোগে আক্রান্ত চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার গোডাউনপাড়া এলাকার রাজমিস্ত্রি মাসুদুজ্জামান মামুন ও তানজিলা খাতুনের সাড়ে চার বছরের শিশুকন্যা তাসফিয়া জাহান মুনিরাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা পাঠানো হয়েছে।

শিশুটির চিকিৎসার পরবর্তী দায়িত্ব ঢাকার একটি স্বেচ্ছাসেবী সংগঠন 'মানুষ মানুষের জন্য' নেবার পর বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার কার্যালয়ে শিশুটিকে সংগঠননটির পরিচালক নাভিন আনানের নিকট হস্তান্তর করা হয়।

এসময় পুলিশ সুপার মোজাহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার ফজল-ই-খুদা, নাচোল থানার বিদায়ী ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চৌধুরী জোবায়ের আহমেদ, শিশুটির চিকিৎসায় সমন্বয়কারী নাচোলের সমাজসেবী সাকিল রেজা সাকিল সহ সাংবাদিক ও অনান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জন্মগতভাবে বিরল রোগে আক্রান্ত তাসফিয়া। পিঠের একটি টিউমার সদৃশ পিন্ড হতে তার শরীর ঢেকে যাচ্ছে পশুর মত লম্বা  লোম বা পশমে। চিকিৎসকদের ধারণা  দেশে বা বিদেশে বড় হাসপাতালে সঠিকভাবে রোগ নির্ণয়ের পর চিকিৎসা করা হলে  রোগটি সেরে যেতে পারে। কিন্তু তাসফিয়ার দরিদ্র পিতামাতার পক্ষে এ ধরণের চিকিৎসা করানো সম্ভব নয়।

গত আগষ্ট মাসে তাসফিযার রোগের বিষয়টি গণমাধ্যম কর্মীদের নজরে আসার পর এ নিয়ে অনেক সচিত্র সংবাদ প্রতিবেদন প্রচারিত হয়। দাবি ওঠে সরকারীভাবে তাসফিযার চিকিৎসা করানোর। দৃষ্টি আকর্ষিত হয় স্থানীয় প্রশাসনের। বিশেষ করে পুলিশ প্রশাসন তাসফিয়ার চিকিৎসার ব্যাপারে এগিয়ে আসে। চাঁপাইনবাবগঞ্জের সন্তান ও কুষ্টিয়ার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম তাসফিয়ার ব্যাপারে আগ্রহী হয়ে এগিয়ে আসেন। এরই ধারাবাহিকতায় তাসফিয়াকে উন্নত চিকিৎসার জন্য পিতামাতাসহ ঢাকা পাঠানো হল।

এর আগে গত ২৮ আগস্ট নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকগণ ঢাকার বিশেষঞ্জ চিকিৎসকদের সাথে টেলি কনফারেন্সে যোগাযোগ করলে তারা তাসফিয়াকে অবিলম্বে ঢাকা পাঠাতে বলেন। এরপর তাসফিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রেফার্ড করা হয় ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত