x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩৪৮৯ জন, মৃত ৪৬ জন
  •  বাংলাদেশ ব্যাংকের গভর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৫২ হাজার, আক্রান্ত ১ কোটি ২১ লাখেরও বেশি
  •  রিজেন্টের প্রতারণা : সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার
  •  শিগগিরই কলেজে ভর্তি শুরু হবে: সংসদে শিক্ষামন্ত্রী

হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৯, ১৬:৪৩

‘হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন কমছে। গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুতে মোট ভর্তিকৃত রোগীর সংখ্যা ১২শ জন। অথচ এর একদিন আগের ২৪ ঘন্টায় ছিল ২০৯৩ জন। তার মানে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৪৩ শতাংশ কমে এসেছে’- বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ ১৩ আগস্ট (মঙ্গলবার) দুপুরে বিভিন্ন হাসপাতাল পরিদর্শন শেষে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে একথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সারাদেশে ২৪ ঘণ্টায় যেভাবে হাসপাতালে ডেঙ্গু রোগীদের ভর্তি সংখ্যা কমে যাচ্ছে তার বড় কৃতিত্ব হচ্ছে দেশের সাধারণ মানুষের ডেঙ্গু সচেতনতা বৃদ্ধি পাওয়া। পাশাপাশি স্বাস্থ্যখাতে কর্মরত ডাক্তার, নার্সসহ সবাই পরিবারের সঙ্গে ঈদের আনন্দের কথা বাদ দিয়ে যেভাবে রোগীদের সেবা করছেন তার জন্য স্বাস্থ্য খাতের সকলেই প্রশংসনীয় কাজ করেছেন।’

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ৫৯৯ জন ও ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ৬০১ জন নতুন রোগী ভর্তি হয়েছিল।

নতুন রোগী যেমন কম ভর্তি হচ্ছে, সেই তুলনায় ছাড়পত্র নিয়ে বেশি মানুষ হাসপাতাল ছাড়ছে। গতকাল ১ হাজার ২০০ জন ভর্তি হয়েছিল, আর ছাড়পত্র নিয়ে হাসপাতাল ছেড়েছিল ১ হাজার ৬৫৯ জন। এ বছর সারা দেশের সরকারি–বেসরকারি হাসপাতালে ৪৪ হাজার ৪৭১ জন ভর্তি হয়েছিল। আর সুস্থ হয়ে বাড়ি গেছে ৩৬ হাজার ৮৮৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক সানিয়া তাহমিনা বলেন, ‘গত কয়েক দিন ডেঙ্গু রোগী ভর্তি কম হচ্ছে। এটা ঈদের ছুটির কারণে নাকি অন্য কোনো কারণে, তা বলার সময় এখনো আসেনি। কোনো মন্তব্য বা আশাবাদ ব্যক্ত করলে তা বিজ্ঞানভিত্তিক হবে না।’

প্রসঙ্গত আজ স্বাস্থ্যমন্ত্রী সকাল সাড়ে দশটায় হাসপাতালে পরিদর্শনে যান। ডেঙ্গু সেলে থাকা বিভিন্ন রোগীর সঙ্গে কথা বলেন, চিকিৎসার খোঁজখবর নেন ও রোগীদের সাহস দেন। এসময় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত