রক্তদানে ‘ছারপোকার’ ব্যতিক্রমী সেবা

প্রকাশ : ৩১ জুলাই ২০১৯, ১৮:৩৫

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক যখন জনপ্রিয়তা পায় দেশে ইন্টারনেট সহজলভ্য হওয়ার পর, তখন বেশ কয়েকটি সংগঠন অনলাইনে রক্ত সংগ্রহের কাজ শুরু করেছিলো। এই সূচনাকারী দলের তালিকায় প্রথম সারিতে আসে প্রজেক্ট ছারপোকার নাম।

দেশ নিয়ে ব্যাপক আশাবাদী কয়েকজন তরুণ একত্রিত হয়ে সূচনা ঘটিয়েছিলো ছারপোকা নামে একটি অনলাইন ভিত্তিক প্রজেক্টের। যার কার্যক্রমগুলো মূলত তাদের ফেসবুক পেইজ থেকেই পরিচালনা করা হত। ছোটখাটো সামাজিক সমস্যাগুলোর সমাধানের রাস্তা খুঁজে বের করতে করতে তারা ২০১৪ সালে প্রতিষ্ঠা করেছেন ছারপোকা ম্যাগাজিন ও ২০১৬ সালে ছারপোকা ব্লাড ব্যাংক নামক আরো একটি সংস্থা !

ফেসবুকভিত্তিক রক্তদান সেবার প্রায় ৩ বছরের দীর্ঘ পথচলা শেষে এবার তারা রক্তদান প্রক্রিয়াকে আরো সহজভাবে মানুষের হাতে পৌঁছে দিতে বাজারে ছেড়েছে তাদের ব্লাড ব্যাংক অ্যাপ ! ছারপোকা ব্লাড ব্যাংক নামের এই অ্যাপটি বাংলাদেশের সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত অ্যাপ।

এতে রয়েছে এমন কিছু ফিচার, যা বাংলাদেশের ব্লাডব্যাংক অ্যাপসগুলোয় আগে কখনো ব্যবহৃত হয়নি। জরুরী ভিত্তিতে রক্তের প্রয়োজনে এই অ্যাপটির মাধ্যমে খুব সহজেই রোগীর নিকটবর্তী এলাকার রক্তদাতাকে খুঁজে পাওয়া সম্ভব। সাথে পাওয়া যাবে ডোনারের মোবাইল নম্বর। খুব সহজেই যে কেউ ব্যবহার করতে পারবেন এই অ্যাপটি, কোনোপ্রকার ঝামেলা ছাড়াই।

ছারপোকা ব্লাড ব্যাংক অ্যাপের ফিচার এবং অন্যান্য অনুসঙ্গিক বিষয়

গুগল প্লে-স্টোরে Charpoka Blood Bank লিখে সার্চ দিলে প্রথমেই অ্যাপটি চলে আসবে। ইনস্টল করে অ্যাপটি ওপেন করার পর আপনার নাম, ফোন নম্বর, এলাকার নাম ও ব্লাডগ্রুপ দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। একইসাথে আপনি ইউজার এবং ডোনার হিসেবে ছারপোকার ডাটাবেজে নিবন্ধিত হয়ে যাবেন! এখন রক্তদান করাটা আপনার নিজস্ব বিষয়।

আপনি রক্তদানে ইচ্ছুক হলে Blood Request পেজ থেকে প্রতিদিনের প্রয়োজনীয় রক্তের অনুরোধগুলো দেখে রোগীকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন। অথবা শুধু নিজের প্রয়োজনেও রক্তদাতা খুঁজে পেতে অ্যাপটি ব্যবহার করতে পারেন। অ্যাপটির Make Request অপশনে ক্লিক করে আপনি রক্ত চেয়ে সবার কাছে অনুরোধবার্তা পাঠাতে পারেন। অথবা All Donor অপশনে গিয়ে সব ডোনারের তালিকা দেখতে পারেন। এছাড়াও Search Donor অপশনে নিজের সুবিধামত ব্লাড গ্রুপ বা এলাকার নাম লিখে সার্চ দিয়ে ডোনার খুঁজে নিতে পারেন।

মাত্র ২ মেগাবাইট সাইজের এই অ্যাপটি নিত্যজীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা নিশ্চয়ই আলাদা করে বলতে হবে না। প্রতিদিন কত শত অসহায় দুঃস্থ মানুষ রক্তের জন্য হাহাকার করে, এক ব্যাগ রক্তের অভাবে কত রোগী মারা যায়।

শুধুমাত্র প্রয়োজনীয় উদ্যোগ আর আমাদের ভেতরকার সামান্য দায়িত্ব ও মানবতাবোধের অভাবে সঠিক সময়ে সঠিক ডোনার খুঁজে পাওয়া যায় না। ছারপোকা ব্লাড ব্যাংক দেশের সব ডোনারকে এক প্লাটফর্মে এনে দাঁড় করানোর ব্যবস্থা করেছে, এমনটাই মনে করছেন ছারপোকার পরিচালক কাজী নিপু। ২০২০ সালের মধ্যে এর ডাটাবেজে সারা বাংলাদেশ থেকে ২০ লাখ রক্তদাতা অন্তর্ভুক্ত করার লক্ষ্যে কাজ করছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত