গরম চায়ে ক্যান্সারের ঝুঁকি

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ১৮:০১

সাহস ডেস্ক

চা মানে ধোঁয়া ওঠা গরম এককাপ পছন্দের গন্ধে সুস্বাদু চা। কিন্তু একেবারেই সাম্প্রতিক সময়ের একটি দীর্ঘ গবেষণার ফলাফল জানাচ্ছে, অতিরিক্ত গরম চা পানে খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বেড়ে যেতে পারে।

গবেষকেরা তাদের পরীক্ষার ফল থেকে দেখেছেন- যারা ৬০ ডিগ্রী সেলসিয়াস (১৪০ ডিগ্রী ফারেনহাইট) তাপমাত্রার চাইতে বেশি গরম এবং ৭০০ মিলিলিটার (বড় দুই কাপ) এর চাইতে বেশি চা পান করে থাকেন,  তাদের ইসোফাজিল (Esophageal) ক্যান্সার তথা খাদ্যনালীর ক্যান্সার দেখা দেওয়ার সম্ভাবনা বেড়ে যায় ৯০ শতাংশ পর্যন্ত, তাদের তুলনায় যারা অপেক্ষাকৃত কম গরম চা পান করেন।

উত্তরপূর্ব ইরানের গোলেস্তান নামক প্রদেশে প্রায় ৫০,০০০ মানুষের উপর এই গবেষণাটি করা হয়।

গবেষক টিমের গবেষকেরা ৫০,০৪৫ জন ৪০-৭৫ বছর বয়সী মানুষের উপর ২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত পর্যবেক্ষণ করে দেখেছেন, ৩১৭টি নতুন ইসোফাজিল ক্যান্সারের কেস দেখা দিয়েছে এই সময়ের মাঝে।

ইসোফাজিল হলো লম্বা নালিকা, যা খাদ্য ও তরলকে মুখ থেকে সরাসরি পাকস্থলী পর্যন্ত পৌঁছাতে কাজ করে।

‘অনেকেই চা, কফি অথবা অন্যান্য গরম পানীয় পান করতে ভালোবাসেন। অতিরিক্ত গরম চা পানের ফলে খাদ্যনালীর ক্যান্সার দেখা দেওয়ার ঝুঁকি বেড়ে যায়। চায়ের তাপমাত্রা সহনীয় মাত্রায় আসার পরেই তা পান করা’, এমনটা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যান্সার সোসাইটির মূল গবেষক ডাঃ ফারহাদ ইসলাম।

মার্কিন যুক্তরাজ্যের হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন এর ফার্মাকোএপিডেমিলজি (Pharmacoepidemiology) বিভাগের প্রফেসর স্টিফেন ইভানস এ বিষয়ে জানিয়েছেন, পানীয়ের ধরণের সঙ্গে ক্যান্সারের কোন সম্পর্ক নেই, এখানে পানীয়ের তাপমাত্রাটাই মূল সমস্যা তৈরি করে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত