বাতের সমস্যার সমাধানে হাইহিল এড়িয়ে চলুন

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ১৪:১৮

সাহস ডেস্ক

বর্তমানে ফ্যাশন জগতে মেয়েদের কাছে হাইহিলের জুতা খুবই জনপ্রিয়। শুধু শহরের মেয়েরাই নন, বর্তমানে গ্রামের মেয়েরাও হাইহিলের জুতা পায়ে দিয়ে থাকেন। কিন্তু সত্যিকার অর্থে এই হাইহিলের জুতা মেয়েদের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।

যদি আপনি দুই ইঞ্চি হিলের জুতা পরেন তাহলে আপনার অস্টিও আর্থ্রাইটিসের ঝুঁকি বেড়ে যেতে পারে। অস্টিওআর্থ্রাইটিস এমন একটি যন্ত্রণাদায়ক অবস্থা যে ক্ষেত্রে অস্থিসন্ধিগুলোর অবনতি ঘটে।

হার্ভার্ড মেডিকেল স্কুলের এক গবেষণা থেকে এসব তথ্য জানা গেছে।

আগে বিভিন্ন গবেষণা থেকে দেখা গিয়েছিল যে, যেসব লোক তাঁদের কোমর ও হাঁটুর অস্থিসন্ধিতে অবিরাম চাপ দেন বা ভার বহন করেন, তাঁদের অস্টিওআর্থ্রাইটিস বা গেঁটে বাতের ঝুঁকি খুবই বেশি থাকে।

বর্তমান গবেষণায় দেখা যাচ্ছে, নারীরা হাইহিলের জুতা পরে হাঁটলে তাঁদের কোমর ও হাঁটুর অস্থিসন্ধিতে অতিরিক্ত ওজন বহন করার মতোই চাপ পড়ে আর এটা অস্টিও আর্থ্রাইটিসের একটা ঝুঁকিপূর্ণ বিষয়। যেসব নারী খালি পায়ে হাঁটেন, তাঁদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

এই গবেষণা থেকে এটা আরো স্পষ্ট, নারীরা কেন পুরুষের চেয়ে দ্বিগুণ পরিমাণ অস্টিও আর্থ্রাইটিসে ভুগে থাকেন। সব ঝামেলার মূলে হাইহিলের জুতা!

এই ঝুঁকি এড়াতে গবেষকরা পরামর্শ দিচ্ছেন সর্বদা ফ্ল্যাট হিলের জুতা পরতে। আর যদিও  হাইহিল পরতেই হয় তাহলে সেটা বিশেষ কোনো অনুষ্ঠানের জন্য রেখে দেবেন। অনুষ্ঠান শেষ হওয়ার সঙ্গে সঙ্গে জুতা খুলে ফেলবেন। কর্মক্ষেত্রে বা সাধারণভাবে হাইহিলের জুতা কখনোই পড়বেন না। 

মনে রাখবেন, হাইহিলের জুতা পরলে আপনার গোড়ালি দুটিতে যে চাপ পড়ে তার কারণে আপনার হাঁটু দুটি ক্ষতিগ্রস্ত হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত