স্বাস্থ্য উপকারিতায় আনার

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৯

সাহস ডেস্ক

অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ভাইরাল ও অ্যান্টি-টিউমার উপাদানের জন্য আনারের স্বাস্থ্যগুণ অনন্য। এছাড়া উপকারি ভিটামিনের প্রাচুর্য এই ফলটির গুণাগুণকে বাড়িয়ে দিয়েছে আরো বেশি।

জেনে নিন আনারের চমৎকার কিছু স্বাস্থ্য উপকারিতা:

স্মৃতিশক্তি বাড়ায়:
এক গবেষণা থেকে জানা যায়, স্মৃতিশক্তির সমস্যা থাকা কয়েকজনকে প্রতিদিন ২৩৭ মি.লি আনারের রস দেওয়া হয়। একটি নির্দিষ্ট সময় পর দেখা যায়, তাদের স্মৃতিশক্তিতে পূর্বের তুলনায় অনেকখানি উন্নতি দেখা দিয়েছে।

রক্তচাপ কমায় ও নিয়ন্ত্রণে রাখে:
আনারে থাকা পিউনিসিক অ্যাসিড (Punicic Acid) হলো অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান যা রক্তের কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কাজ করে। খুব স্বাভাবিকভাবে রক্তে এই দুইটি উপাদান নিয়ন্ত্রণে থাকার ফলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:
আনারে আছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-সি ও প্রদাহ-বিরোধী উপাদান। যা শরীরে অ্যান্টিবডি তৈরি করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া নিয়মিত স্বল্প পরিমাণে আনার খাওয়ার ফলে মৌসুমি ঠাণ্ডা-কাশির সমস্যা থেকে দূরে থাকা সম্ভব হয়।

ক্যান্সারের প্রকোপ কমায়:
গবেষকেরা সুপারিশ করেন, নিয়মিত ২৫০ গ্রাম পরিমাণ আনারের রস পানের ফলে প্রোস্টেট ক্যান্সারের বৃদ্ধি বন্ধ করা সম্ভব। পাশাপাশি আনারে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন-সি ও অ্যান্টি-অক্সিডেন্ট সমূহ ক্যান্সার কোষ তৈরিতে বাধা দান করে।

ফ্রি-রেডিক্যাল থেকে সুরক্ষিত রাখে:
অকালে বয়স্কভাব দেখা দেওয়ার জন্য মূলত দায়ী করা হয় ফ্রি-রেডিক্যালকে। এই ফ্রি-রেডিক্যালের ক্ষতিকর ও নেতিবাচক প্রভাবকে স্তিমিত রাখতে প্রয়োজন হয় অ্যান্টি-অক্সিডেন্টের। দারুণ ফল আনারে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যা শরীরকে ফ্রি-রেডিক্যালের প্রভাব থেকে সুরক্ষিত রাখতে কাজ করে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত