প্লাস্টিক চাল চেনার উপায়

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২৯

সাহস ডেস্ক

বাংলাদেশের বাজারে আজকাল প্রায়ই দেখতে পাওয়া যায় নকল চাল। এই চাল দেখতে সত্যিকারের চালের মতো হলেও আসলে এটি প্লাস্টিক দিয়ে তৈরি। এই চাল খাওয়া মানে প্লাস্টিক খাওয়া। আর প্লাস্টিকে আছে ফিলেইটস নামক উপাদান, যা হরমোন এবং প্রজনন ক্ষমতার উপর প্রভাব ফেলে থাকে। তবে চিন্তার কিছু নেই। প্লাস্টিকের চাল চেনার কিছু উপায় আছে। আসুন জেনে নেই সে উপায়গুলো সম্পর্কে।

১। এক গ্লাস পানিতে এক চা চামচ চাল দিয়ে নাড়ুন। প্লাস্টিকের চাল হলে এটি পানির উপর ভাসতে থাকবে। সত্যিকারের চাল কখনও পানির উপর ভাসবে না, এটি পানির নিচে চলে যাবে।

২। নকল চাল বুঝতে পারার আরেকটি সহজ উপায় হলো, কিছু চাল রান্না করুন। এটি সাধারণ তাপমাত্রায় দুই তিন দিন রেখে দিন। যদি ভাত নষ্ট বা ফাঙ্গাস দ্বারা আক্রান্ত না হয় তবে বুঝতে হবে আপনি প্লাস্টিক চাল খাচ্ছেন। সত্যিকারে চালের ভাত সাধারণ তাপমাত্রায় দ্রুত নষ্ট হয়ে যাবে।

৩। এক টেবিল চামচে চাল নিন। এটি চুলায় আগুনের উপর রাখুন। যদি প্লাস্টিক পোড়ার গন্ধ পান তবে বুঝতে হবে এটি প্লাস্টিকের চাল।

৪। এক কাপ চাল সিদ্ধ করুন। কিছুক্ষণ পর ঠান্ডা হয়ে এলে চাল লক্ষ্য করুন। ভাতের উপর একটি ঘন লেয়ার পড়ে তবে বুঝতে হবে এটি প্লাস্টিকের লেয়ার। এই চাল প্লাস্টিক দিয়ে তৈরি।

৫। কিছু পরিমাণ চাল গুঁড়ো করে নিন। যদি চালের গুঁড়ো সাদা হয় তবে সেটি আসল চাল। আর যদি চালের গুঁড়ো হলুদ বা অন্য কোনো রঙের হয় তবে সেটি নকল চাল।

৬। একটি প্যানে এক চা চামচ তেল দিয়ে এতে কিছু পরিমাণ চাল দিয়ে দিন। এটি ভাজুন। প্লাস্টিকের চাল গলে যাওয়া শুরু করবে এবং প্যানের নিচে লেগে যাবে। এই রকম হলে আজই এই চাল খাওয়া বন্ধ করুন।

সূত্র: নাইজ এবং ব্লোড স্কাই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত