নতুন অ্যাম্বুলেন্স পেল রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

প্রকাশ : ২৫ অক্টোবর ২০১৮, ১১:১৬

লক্ষ্মীপুর জেলার উপকূলীয় অঞ্চল ও মেঘনার ভাঙ্গন কবলিত ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত রামগতি উপজেলা। উপজেলার দরিদ্র জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা প্রদানের একমাত্র প্রতিষ্ঠান হচ্ছে রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

‘‘উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স পাচ্ছেন না রোগীরা” এই শিরোনামে সংবাদ প্রকাশের পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি গোছর হয়েছে। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিয়ে ১৭ অক্টোবর অ্যাম্বুলেন্স বরাদ্দ হয়েছে বলে নিশ্চিত খবর পাওয়া গেছে।

এই প্রেক্ষিতে গত ২২ অক্টোবর দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে অনুষ্ঠানিকভাবে লক্ষ্মীপুরের সিভিল সার্জন ও রামগতি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার হাতে নতুন অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘদিন পর রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন অ্যাম্বুলেন্স পাওয়া অনেক খুশি রোগীরা। 

রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: নাহিদ রায়হান বলেন, চিকিৎসা সেবার একমাত্র সহায়ক কার্যক্রম এতদিন লক্করঝক্কর অ্যাম্বুলেন্স দিয়ে চলছিল। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টিতে নতুন অ্যাম্বুলেন্সের মাধ্যমে সঠিক সময়ে সঠিক সেবা পাবে রোগীরা।

উপজেলার প্রাণ কেন্দ্র চর আলেকজান্ডারে অবস্থিত ৩১ শয্যা (হাসপাতাল) স্বাস্থ্য কমপ্লেক্সটি চলছে ২০ শয্যা হাসপাতালের অবকাঠামোর মধ্যে। নানান সমস্যার মধ্য দিয়ে প্রতিদিন স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। রামগতি উপজেলার ০৮টি ইউনিয়নে ৮ জন মেডিকেল অফিসারসহ রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৭ জন চিকিৎসক থাকার কথা কিন্তু এই বিশাল জনগোষ্ঠীর জন্য রয়েছে মাত্র ০৩ জন মেডিকেল অফিসার। হাসপাতালের শুরু থেকেই চালু হয়নি প্যাথলজি, এক্স-রে, ইসিজি, আলট্রাসনোগ্রাম সেবা। হাসপাতালের মোট জনবলের ৬৫% এরও বেশি পদ শূণ্য। এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসক অর্থাৎ জুনিয়র কনসালটেন্ট মেডিসিন, সার্জারি এনেসতেসিয়া, গাইনী পদ এখন পর্যন্ত শূণ্য। দীর্ঘদিন যাবৎ মেডিকেল টেকনোলজিস্ট, এক্স-রে টেকনোলজিস্ট, অফিস সহকারী, হিসাবরক্ষক, ওয়ার্ড বয়, এমএলএসএস, পিয়ন, সুইপার খালি পদের বিপরীতে কোন নিয়োগ নেই। 

উপজেলাবাসীর প্রত্যাশা অতিদ্রুত ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি হস্তক্ষেপ করার মাধ্যমে পর্যাপ্ত মেডিকেল অফিসার, ল্যাবরেটরি সেবা সহ ব্লাড গ্রুপিং, পায়খানা-প্রশ্রাবের মত সাধারণ পরীক্ষা গুলোও দ্রুত চালু হবে। 

লক্ষ্মীপুর সিভিল সার্জন ডা: মোস্তফা খালেদ আহমদ বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক রাজস্ব খাতের অর্থ দ্বারা সংগৃহীত একটি টয়োটা হায়েস বিল্ট ইন অ্যাম্বুলেন্স রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বরাদ্দ হয়েছে। এছাড়া শূণ্য পদ নিরসনের বিষয়ে লিখিতভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অনেকবার লিখিত আবেদন করেছি, তা প্রক্রিয়াধীন রয়েছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত