‘আগে মায়ের পুষ্টি নিশ্চিত করতে হবে’

প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৭:০৯

সাহস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম বলেছেন, শিশুর পুষ্টি নিশ্চিত করার জন্য তার মায়ের পুষ্টি নিশ্চিত করা প্রয়োজন। কারণ একমাত্র সুস্থ মায়ের পক্ষেই সুস্থ শিশু জন্ম দেওয়া সম্ভব। এ জন্য বয়ঃসন্ধিকালে মেয়েদের পুষ্টির দিকে বিশেষভাবে গুরত্বারোপ করা প্রয়োজন।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিউিট (বারটান) আয়োজিত খাদ্য নিরাপত্তা বিষয়ক সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ আহ্বায় জানান।

রাজধানীর সেচ ভবনে অবস্থিত বারটানের প্রধান কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত সেমিনারে ‘Food Habit & Life Style: Key to Nutritional Security in Bangladesh’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন ড. নজরুল। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারটান পরিচালক কাজী আবুল কালাম।

সেমিনারের সমাপনী বক্তব্যে কাজী আবুল কালাম বলেন, উন্নত জাতি ও সমৃদ্ধ দেশ গঠনের জন্য পুষ্টি সম্পর্কিত সচেতনতা অপরিহার্য। সেমিনারে সম্মানিত প্রবন্ধ উপস্থাপনকারী ও অংশগ্রহণকারীদের পরামর্শ বাস্তবায়নের জন্য চেষ্টা করা হবে।

বারটান আয়োজিত খাদ্য নিরাপত্তা বিষয়ক সেমিনারে জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ড. শাহনেওয়াজসহ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত