উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে করণীয়

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৮, ১৬:১৮

সাহস ডেস্ক

উচ্চ রক্তচাপ একটি নিরব ঘাতক। উচ্চ রক্তচাপ প্রচুর মানুষের মৃত্যুর কারণ। এই রোগটি মানুষের ক্ষতি করে নীরবে। এ সমস্যাটি থেকে মুক্ত থাকার জন্য আপনি আজই কিছু কাজ করতে পারেন।

উচ্চ রক্তচাপ থেকে বাঁচতে হলে যা করবেনঃ

১) শরীরচর্চা করুন

শরীরচর্চা করলে হৃদযন্ত্র সুস্থ থাকে। এর অতিরিক্ত কাজ করতে হয় না। তারমানে এই নয় যে আপনার জিমে গিয়ে ঘাম ঝরাতে হবে।  সারা জীবন যারা ডেস্ক জব করে কাটিয়েছেন, তারাও মধ্যবয়সে গিয়ে ব্যায়াম শুরু করলে উপকার পাবেন। সারা জীবন সপ্তাহে চার-পাঁচ দিন ব্যায়াম করতে উচ্চ রক্তচাপের সমস্যা এড়ানো যায় বটে। কিন্তু সারাজীবন ব্যায়াম না করে মধ্যবয়সে ব্যায়াম শুরু করলেও উপকার পাওয়া যেতে পারে।

২) পেটের মেদ কমান

পেটের মেদ কমালে মাথায় রক্ত চলাচল হয় সহজে। এতে মানসিক ও শারীরিক উভয় স্বাস্থ্যেরই উপকার হয়। ওজন ও পেটের মেদ কমাতে চিনি খাওয়া কমিয়ে হোল গ্রেইন এবং প্রোটিন ধরণের খাবার বেশি খাওয়া উচিত।

৩) লবণ খাওয়া কমিয়ে দিন

রক্তে সোডিয়ামের মাত্রা বেড়ে গেলে আমাদের কিডনি সহজে শরীর থেকে বর্জ্য পরিষ্কার করতে পারে না। ফলে রক্তচাপ বেড়ে যায়। লবণ খাওয়ার মাত্রা অল্প একটু কমাতে পারলেও উপকার পাওয়া যায়।

৪) বেশি করে ফল ও সবজি খান

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য ফল ও সবজি প্রয়োজন, বিশেষ করে এমন সব খাবার যাতে পটাসিয়াম বেশি এবং সোডিয়াম কম। শরীরে সোডিয়ামের ক্ষতিকর প্রভাব কমাতে সাহায্য করে পটাসিয়াম। তাই খেতে পারেন কলা এবং অ্যাভোকাডোর মতো খাবারগুলো।

৫) স্ট্রেস কমান

স্ট্রেস কমানোর কথা বলা যত সহজ, করা তত সহজ নয়। স্ট্রেসের কারণে রক্তচাপ বাড়ে নিঃসন্দেহে। তাই স্ট্রেস কম রাখার চেষ্টা করুন। ব্যায়াম করুন, সঠিক খাদ্যভ্যাস অনুসরণ করুন এবং পর্যাপ্ত ঘুমান।

৬) প্রিয়জনদের সাথে সময় কাটান

পরিবারের সদস্য বা বন্ধুদের সাথে সময় কাটালে অনেকেই শান্তি পান। সুতরাং এ কাজটি আপনার উপকারে আসতে পারে। এছাড়া প্রতিদিন ১৫-২০ মিনিট নিরিবিলি বসে নিঃশ্বাস নেওয়ার কাজটিও উপকারি।  নিজের জীবনে কী কী কারণে আপনি সুখী, তা নিয়ে চিন্তা করুন এবং স্রষ্টাকে ধন্যবাদ দিন। এতে হৃৎপিণ্ড সুস্থ থাকবে।

৭) ধূমপান বাদ দিন

ধূমপানের সাথে গ্রহণ করা নিকোটিন মুহূর্তের মাঝে রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। দীর্ঘদিন ধূমপান করলে রক্তনালিকাগুলো ক্ষতিগ্রস্ত হয়, ধমনী সরু হয়ে যায় এবং এর দেয়ালেও ক্ষতি হয়। যারা ধূমপান ছেড়ে দেন, তারা দুই সপ্তাহের মাঝেই উপকারিতা পাওয়া শুরু করেন।

সূত্র: বিজনেস ইনসাইডার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত