টিনের ঝুপড়ি ঘরে মা ও শিশু সেবা!

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ১৯:২৮

আসাদুজ্জামান সাজু

টিনের চালার ঝুঁপড়ি ঘরে চলছে ধাত্রী ফিরোজা বেগমের মা ও শিশু সেবা কেন্দ্র। ওই কেন্দ্রে নিয়মিত সন্তান প্রসব করান ফিরোজা বেগম। তার ভুল চিকিৎসার অভিযোগে নবজাতকের মৃত্যুর ঘটনায় লালমনিরহাটের হাতীবান্ধা থানায় অভিযোগ দিয়েও প্রতিকার না পাওয়ায় ক্ষুব্ধ স্থানীয়রা।

ফিরোজা বেগম লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার বড়খাতা রেলওয়ে কলোনীর ফজুল হকের স্বামী পরিত্যাক্তা মেয়ে।

স্থানীয়রা জানান, ফিরোজা বেগম ইএসডিও নামে একটি এনজিও ধাত্রী হিসেবে কিছু দিন চাকুরী করেন। পরে চাকুরী ছেড়ে দিয়ে বড়খাতা রেলওয়ে কলোনীর বাড়িতে টিনের চালার একটি ঝুপড়ি ঘরে মা ও শিশু সেবা কেন্দ্র নামে একটি চিকিৎসা কেন্দ্র গড়ে তোলেন। ভিজিটও নেন রোগীর অবস্থা বুঝে। এ সেবা কেন্দ্রে পাশেই গরু ছাগলের থাকার জায়গা ও মলমূত্রের দুর্গন্ধ।

গত ৭ আগস্ট হাতীবান্ধা উপজেলার দোলাপাড়া এলাকার নুরে এলাহীর স্ত্রী জেমি বেগমের প্রসব ব্যাথা উঠলে তারা ফিরোজা বেগমের মা ও শিশু সেবা কেন্দ্রে নিয়ে আসেন। পরদিন একটি ছেলে বাচ্চা প্রসব করেন জেমি বেগম। বাচ্চা প্রসবের সময় আঘাত পেয়ে অসুস্থ হয়ে পড়ে শিশুটি। উন্নত চিকিৎসার জন্য প্রথমে লালমনিরহাট সদর হাসপাতাল পরে রংপুর মা ও শিশু হাসাপাতলে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৯ আগস্ট ওই নবজাতকের মৃত্যু হয়। এ ঘটনায় নুর এলাহী ১৫ আগস্ট হাতীবান্ধা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

স্থানীয় স্বাস্থ্য বিভাগের অনুমতিপত্র নেই স্বীকার করে ধাত্রী ফিরোজা বেগম বলেন, বিভিন্ন এনজিওতে মা ও শিশু সেবা নিয়ে চাকরি করেছি। সেই অভিজ্ঞতা থেকে বাড়িতে সন্তান প্রসব করে থাকি। তবে ভুল চিকিৎসায় নয় এবং ওই নবজাতক রংপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।

হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রমজান আলী জানান, বিষয়টি অবগত হয়েছি, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

হাতীবান্ধা থানার ওসি ওমর ফারুক জানান, নবজাতকের মৃত্যুর অভিযোগটি গুরুত্ব সহকারে তদন্ত করা হচ্ছে। তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত