কনডম ব্যবহারেও হতে পারে ৪ মারাত্মক রোগ!

প্রকাশ | ২৫ এপ্রিল ২০১৭, ১৫:২৫

অনলাইন ডেস্ক

ভালো জিনিস যে সব সময় ভালো হবে, তা কিন্তু নয়! বরং ভালো জিনিস থেকেও হতে পারে মারাত্মক বিপত্তি! যেমন- কনডম। সাধারণত আমরা জানি, কনডম পরে যৌনতায় লিপ্ত হলে কোনো ধরণের যৌনরোগ হয় না। কিন্তু চিকিৎসকরা বলছেন, অনেক সময় কনডম পরলে অন্য রোগে আক্রান্ত হয়ে পড়তে পারেন ব্যবহারকারী।

বেশিরভাগ কনডম তৈরি হয় ল্যাটিক্স থেকে। আর এই ল্যাটিক্স থেকে আসতে পারে বিপত্তি। ডাক্তাররা বলেন, ল্যাটিক্স থেকে অনেক সময় ত্বকে হতে পারে এলার্জি। এমনকি, এরকম অসুবিধা নিয়ে অনেকেই যান ডাক্তারের কাছে।

চিকিৎসকরা জানাচ্ছেন, যাদের ল্যাটিক্স নিয়ে সমস্যা রয়েছে তারা ব্যবহার করতে পারেন সিন্থেটিকের তৈরি কনডম। এর ফলে স্কিন এলার্জি বা ইরিটেশন আর হবে না।

কনডম ব্যবহার করলে সাধারণত যৌনবাহিত রোগ হয় না। তবে চিকিৎসকদের গবেষণা বলছে, কনডম যৌনবাহিত রোগ থেকে দূরে রাখলেও এমন অনেক রোগ রয়েছে যা কনডম আটকাতে পারে না। কারণ, কনডম যৌনঅঙ্গকে রক্ষা করলেও বেশ কিছু অনাবৃত জায়গায় সংক্রমণ ঘটতে পারে।

ডাক্তাররা বলছেন, যৌনাঙ্গে হারপিস জাতীয় রোগ থেকে বাঁচাতে পারে না কন্ডোম। এমনকি, যৌনাঙ্গে ইনফেকশনও আটকাতে পারে না কনডম!

শুধু তাই নয়, চিকিৎসকরা বলছেন, কনডম কেনার সময় অবশ্যই দেখতে হবে মেয়াদ। কারণ, তারিখ পেরিয়ে যাওয়া কনডম ব্যবহার করলে যৌনরোগ হতে পারে। এমনকি, হতে পারে অবাঞ্ছিত মাতৃত্বও।

সূত্র: দ্য হেলথ সাইট ডটকম