বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৯তম স্থানে ঢাকা

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ১২:৪০

সাহস ডেস্ক

মৌসুমের বৃষ্টির কারণে ঢাকার বাতাসের মান ‘মাঝারি’ অবস্থায় রয়েছে। বৃহস্পতিবার (১১ আগস্ট) সকাল ৮টা ৩৮ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৭২ নিয়ে রাজধানী ঢাকা বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৯তম স্থানে রয়েছে। সৌদি আরবের রাজধানী রিয়াদ, কুয়েতের কুয়েত সিটি এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ২০৪, ১৬২ এবং ১৫৪ একিউআই স্কোর নিয়ে প্রথম তিনটি স্থান দখল করেছে।

৫০ থেকে  ১০০ এর মধ্যে একিউআই স্কোর  ‘স্বাভাবিক’ বলা হয়, তবে কিছু মানুষের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, বিশেষ করে যারা বায়ু দূষণের প্রতি অস্বাভাবিকভাবে সংবেদনশীল। বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। একইভাবে, ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম ২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত