চিড়িয়াখানা থেকে সীতাকুণ্ড ইকোপার্কে ১১ অজগরের বাচ্চা

প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ১৭:২৪

সাহস ডেস্ক

চট্টগ্রামের চিড়িয়াখানায় কৃত্রিম পদ্ধতিতে জন্ম নেওয়া ১১টি অজগর সাপের বাচ্চা সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। রবিবার (০৭ আগস্ট) দুপুরে সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম ১১টি অজগর সাপের বাচ্চা ইকোপার্কের গভীর পাহাড়ি অরণ্যে অবমুক্ত করেন।

চট্টগ্রাম চিড়িয়াখানায় ডিম থেকে জন্ম নিয়েছে ১১টি অজগরের বাচ্চা। স্থানীয়ভাবে তৈরি ইনকিউবেটরে প্রায় ৬৭ দিন ডিমগুলো রাখার পর এসব ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়। তিনধাপে মোট ৬৪টি অজগর সাপের বাচ্চা ইকোপার্কে অবমুক্ত করা হয়।

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ জানান, ২০১৯ সালের জুনে বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ২৫টি অজগর সাপের বাচ্চা ফুটানো হয়। যা পরবর্তীতে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিলো। এর ধারাবাহিকতায় ৩১টি ডিম থেকে ২৮টি অজগর সাপের বাচ্চা ফোটে। এবার তৃতীয় ধাপে আরও ১১টি বাচ্চা অবমুক্ত করা হয়।

সাপের বাচ্চাগুলো অবমুক্ত করার সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ, বোটানিক্যাল গার্ডেন ইকোপার্কের রেঞ্জার মো.আলাউদ্দিন, অসিম কান্তি দাশসহ সীতাকুণ্ড ইকোপার্কের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত