পূর্ণিমার জোয়ারে তলিয়ে গেছে নিঝুমদ্বীপের মাঠ ঘাট

প্রকাশ : ১৭ জুলাই ২০২২, ১৫:২০

তাজুল ইসলাম তছলিম, হাতিয়া

পূর্ণিমার অস্বাভাবিক জোয়ারে তলিয়ে গেছে নোয়াখালী হাতিয়ার নিঝুমদ্বীপ ইউনিয়নের মাঠ ঘাট। গত তিনদিন ধরে দিন ও রাতে প্রায় ৪ ঘণ্টা ৭ ফুট পানির নিছে ডুবে থাকে বিস্তীর্ণ এলাকা।সরেজমিনে দেখা যায় নিঝুমদ্বীপ বন্দরটিলা ঘাট থেকে নামারবাজার পর্যন্ত প্রধান সড়কটি ৩ ফুট পানির নিছে তলিয়ে রয়েছে। এই রাস্তায় চলাচলকারী মোটরসাইকেল ও যাত্রীবাহী গাড়িগুলোকে অনেক কষ্ট করে চলাচল করতে হচ্ছে। কোথাও কোথাও চালকেরা হেঁটে হেঁটে রাস্তা পার হচ্ছেন।

নিঝুমদ্বীপে কর্মরত দ্বীপ উন্নয়ন সংস্থার সমন্বয়কারী নুর নবী জানান, জোয়ারের সময় প্রধান সড়কে সকল ধরনের চলাচল বন্ধ থাকে। কেউ জরুরি প্রয়োজনে ইচ্ছা থাকলেও দ্বীপের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াত করতে পারে না। প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ২টা পর্যন্ত জোয়ারের পানিতে ডুবে থাকে পুরো সড়ক।

নিঝুমদ্বীপের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য কেফায়েত উল্যা জানান, বেড়িবাঁধ না থাকায় জোয়ার স্বাভাবিকের চেয়ে একটু বেশি হলে তলিয়ে যায় নিঝুমদ্বীপের অধিকাংশ ওয়ার্ড। গত কয়েকদিনে জোয়ারের পানি রাস্তার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ভেঙে গেছে প্রধান সড়কের অনেক জায়গা। জোয়ারের পানি নেমে গেলে দেখা যায় সড়কে বিশাল বিশাল গর্ত তৈরি হয়েছে। তিনি আরো জানান, নিঝুমদ্বীপে ছোট বড় ৫০টি মৎস্য খামার রয়েছে। গত কয়েকদিনে জোয়ারে সবকটি খামার পানির নিচে তলিয়ে গেছে। ভেসে গেছে এসব খামারের লাখ টাকার মাছ।

নিঝুমদ্বীপ ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আফছার দিনাজ বলেন, নিঝুমদ্বীপ ইউনিয়নটির অবস্থান সাগর পাড়ে। এতে চার পাশ থেকে এক সাথে জোয়ারের পানি প্লাবিত হয়। কোথাও কোথাও জোয়ারের পানি নামতে না নামতে পুনরায় জোয়ার চলে আসে। এখানে মানুষেরা জোয়ার আসার আগেই তাদের দৈনন্দিন কাজ শেষ করতে হয়। নিচু এলাকার লোকজন বসবাস করছেন কষ্ট করে। খুবই কঠিন সময় পার করতে হচ্ছে আমাদের। সার্বিক বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত