সারাদেশে কালবৈশাখী তাণ্ডব, নিহত ৫ নিখোঁজ ২

প্রকাশ : ২১ মে ২০২২, ২০:৪৪

সাহস ডেস্ক

অন্য সাধারণ দিনগুলোর মত নতুন একটি দিনের শুরু হয়েছিল ভ্যানচালক ও যাত্রী মন্টু মিয়ার (৩৫)। মন্টু মিয়াকে নিয়ে চায়না মোড় এলাকা দিয়ে যাচ্ছিল ওই ভ্যানচালক। ওই সময় হঠাৎ উপর থেকে বিদ্যুতের তার ছিড়ে ভ্যানে পড়ে। এতে যাত্রী মন্টু মিয়া বিদ‍্যুৎপৃষ্ট হয়ে ছটফট করতে থাকেন। এ সময় তাকে বাঁচাতে গিয়ে চালক নিজেও বিদ্যুতের তারে জড়িয়ে ঘটনাস্থলেই মারা যান। শনিবার (২১ মে) সকালে বয়ে যাওয়া কালবৈশাখীর তাণ্ডবে তার ছিড়ে পড়ায় এ প্রাণহানি ঘটে। এখনও পর্যন্ত রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও বজ্রবৃষ্টিতে পাঁচজনের মৃত্যু ও ২ জন নিখোঁজ রয়েছেন বলে খবর পাওয়া গেছে।

সারাদেশের বিভিন্ন স্থান থেকে পাওয়া প্রতিনিধিদের পাঠানো সর্বশেষ তথ্যমতে শনিবার ভোর থেকে সকাল পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বয়ে যাওয়া এ ঝড়ের তাণ্ডবে গাছপালা ও বাড়িঘর ভেঙে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষকের ফসলের। এ ছাড়াও চলতি মৌসুমের সর্বোচ্চ ৮৮ দশমিক ৬ কিলোমিটার গতিতে এ ঝড় তাণ্ডবে সাত শতাধিক পাখির প্রাণহানি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মার্তাবান উপসাগর ও তৎসংলগ্ন মিয়ানমারে সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ এবং পরবর্তীতে নিম্নচাপে পরিণত হয়ে এ ঝড়ের সৃষ্টি হয়েছে। এর আগে শুক্রবার (২০ মে) দেশের ৪টি বিভাগের বিভিন্ন অঞ্চলে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর।

ঢাকাঃ রাজধানীতে কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে খিলগাঁও ও শাহবাগ ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট সামনে গাছ ভেঙে পড়েছে। এতে রাস্তায় যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা ঝড়ের তাণ্ডবে উপচে পড়া গাছগুলো কেটে রাস্তা পরিষ্কার করেন। ভোরের দিকে কালবৈশাখী ঝড়ে পাশাপাশি প্রচণ্ড বৃষ্টি হয়। এই ঝড়ের কারণে রাজধানীর কয়েক জায়গায় ছোট ছোট ঘটনার পাশাপাশি খিলগাঁও এলাকার দুই জায়গায় গাছ ভেঙে রাস্তায় পড়ে। এছাড়া শাহবাগ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সামনে একটি গাছ ভেঙে রাস্তায় পড়ে। এতে যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় গাড়ির জট দেখা যায়।

ময়মনসিংহঃ ময়মনসিংহে চলন্ত ভ্যানের ওপর বিদ্যুতের তার ছিড়ে পড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে চালক ও যাত্রীর মৃত্যু হয়েছে। ঝড়ের সময় সকাল ৭টার দিকে নগরীর ৩২ নম্বর ওয়ার্ডের চায়না মোড় সড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত যাত্রী মিন্টু মিয়া (৩৫) সদর উপজেলার চর ঈশ্বরদিয়া এলাকার মো. হারুন অর রশিদের ছেলে। তবে ভ‍্যানচালকের পরিচয় এখনও জানা যায়নি। ময়মনসিংহ ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আতিকুর রহমান এ ঘটনার সত‍্যতা নিশ্চিত করে বলেন, ভ্যানটি একজন যাত্রী নিয়ে চায়না মোড় এলাকা দিয়ে যাচ্ছিল। ওই সময় হঠাৎ উপর থেকে বিদ্যুতের তার ছিড়ে ভ্যানে পড়ে। এতে ভ্যানগাড়ি উল্টে গিয়ে মিন্টু মিয়া বিদ‍্যুৎপৃষ্ট হয়ে ছটফট করতে থাকেন। এ সময় তাকে বাঁচাতে গিয়ে চালক নিজেও বিদ্যুতের তারে জড়িয়ে ঘটনাস্থলেই মারা যান।

বগুড়াঃ বগুড়ায় কালবৈশাখী ঝড়ে ঘর ও গাছচাপায় দুইজনের মৃত্যু হয়েছে। ভোররাতে কাহালু উপজেলার কালাই মাছপাড়া ও শাজাহানপুরের বৃ-কুষ্টিয়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন-  কাহালু উপজেলার কালাই মাছপাড়ার দিনমজুর  শাহিন (৪৫) ও শাজাহানপুর উপজেলার বৃ-কুষ্টিয়া গ্রামের আনছার আলীর ছেলে আব্দুল হালিম (৫০)। এদের মধ্যে শাহিন ঘর চাপা পড়ে ও হালিম গাছ চাপা পড়ে নিহত হয়েছেন। এছাড়া কালাই দক্ষিণ নওদাপাড়ায় পাকা ঘর ধসে মেহেদী হাসান (৭) নামে এক শিশু আহত হয়েছে।
কালবৈশাখীতে বগুড়া শহরের পৌরপার্কসহ বিভিন্ন স্থানে নানা প্রজাতির প্রায় সাত শতাধিক পাখি মারা গেছে। এতে আহত হয়েছে আরও কয়েক শতাধিক পাখি৷ মারা যাওয়া পাখিগুলোর মধ্যে দাঁড়কাক, পাতিকাক, গো-শালিকসহ অন্যান্য প্রজাতির পাখি রয়েছে। একইসঙ্গে ঝড়ে গাছপালা-বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে বিচ্ছিন্ন হয়ে যায় বিদ্যুৎ সংযোগ। ফলে জেলায় শুরু হয়েছে নানা দুর্ভোগ। বিশেষ করে শহরে জীবনযাত্রা থমকে আছে। এ ছাড়াও ঝড়ে আম-কাঁঠালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যায়।

মুন্সীগঞ্জঃ মুন্সীগঞ্জের লৌহজং টার্নিংয়ের কাছে ঝড়ের কবলে পরে পদ্মায় ১৫ আরোহীসহ ধানভর্তি ট্রলার ডুবিতে দুই কৃষক নিখোঁজ হয়েছেন। এদিন সকালে কালবৈশাখীর তাণ্ডবে এই দুর্ঘটনা ঘটে। নিখোঁজ কৃষকেরা হলেন-মাদারীপুরের শীবচর উপজেলার রাজারচরের হেলাল ফকির (৫০) ও আলো ফকির (৬০)। জানা যায়, মুন্সীগঞ্জের আঁড়িয়াল বিলে ধান কেটে কৃষকেরা নিজেদের ভাগের প্রায় ১৫০ মণ ধানসহ বাড়ি ফিরছিলেন। শিমুলিয়া থেকে বাংলাবাজার যাওয়ার পথে তাদের ট্রলার মাঝ নদীতে লৌহজং টার্নিংয়ের কাছে ডুবে যায়। এই সময় ভেসে থাকা ১৩ কৃষককে আশাপাশের নৌযান উদ্ধার করে তীরে নিয়ে আসে। এসময় দুজন কৃষক নিঁখোজ হয়।

ঝিনাইদহঃ ঝিনাইদহের শৈলকুপা উপজেলার কুলচারা গ্রামের মাঠে ক্ষেতে বেগুন তুলতে গিয়ে বজ্রপাতে রুপসি বেগম (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হন তার স্বামী গোলাম নবী (৫০)। এদিন সকালে ঝড়ের সময় বজ্রপাতে হতাহতের এ ঘটনা ঘটে। তারা ওই উপজেলার কুলচারা গ্রামের বাসিন্দা। 
অপরদিকে, বজ্রপাতে ঝিনাইদহ সদর উপজেলার ডেফলবাড়ীয়া গ্রামে আশরাফুল ইসলামের এক জোড়া মহিষের মৃত্যু হয়। যার ক্ষতির পরিমাণ প্রায় ৬ লাখ টাকা।

ভোলাঃ ভোলায় কালবৈশাখী ঝড়ে একটি বালুবোঝাই বাল্কহেড ডুবে গেছে। এ সময় তিনটি দোকান দুমড়েমুচড়ে যায়। এদিন সকালে সদর উপজেলার ধনিয়া তুলাতুলী মাছঘাট এলাকায় মেঘনা নদীতে এ ঘটনা ঘটে। এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।স্থানীয়রা জানায়, সকাল সাড়ে ৭টার দিকে হঠাৎ নদী উত্তাল হয়ে ওঠে। এক পর্যায়ে ঝড়ের কবলে পড়ে নদীতে থাকা এমভি তামিম-শামিম নামে একটি বালুবোঝাই বাল্কহেড ডুবে যায়। এ সময় বাল্কহেডে থাকা ছয়জনকে উদ্ধার করা হয়। 

বাংলাবাজার-শিমুলিয়াঃ ঝড়ো বাতাস ও বৃষ্টির কারণে একইদিন ভোর ৬ টা থেকে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে বন্ধ ছিল লঞ্চ ও স্পিডবোট চলাচল। আবহাওয়া কিছুটা স্বাভাবিক হলে দুই ঘণ্টা বন্ধ থাকার পর সকাল ৮টা থেকে লঞ্চ চলাচল শুরু করেছে। তবে এখনো বন্ধ রয়েছে স্পিডবোট।  শনিবার ভোর থেকে বৃষ্টির সঙ্গে প্রচণ্ড ঝড়োবাতাস বইতে থাকে। এ সময় দুর্ঘটনা এড়াতে লঞ্চ ও স্পিডবোট বন্ধ রাখা হয়।

সিরাজগঞ্জঃ সিরাজগঞ্জের কাজিপুরের কিছু এলাকায় কালবৈশাখী ঝড়ে ঘরবাড়ি, দোকানপাটসহ শত শত গাছপালা লণ্ডভণ্ড হয়ে গেছে। এদিন ভোরে এ অঞ্চলে কালবৈশাখী ঝড় হানা দেয়। ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ এলাকা সোনামুখী বাজারের বেশ কয়েকটি দোকানঘরের চাল উড়ে গেছে। সেই সঙ্গে বৈদ্যুতিক লাইনও বিচ্ছিন্ন রয়েছে। প্রত্যক্ষদর্শী ও ক্ষতিগ্রস্থরা জানান, ভোরে হঠাৎ কালবৈশাখী ঝড় হানা দেয় কাজিপুরে। এতে সোনামুখী বাজারসহ উপজেলার বেশকয়েকটি অঞ্চলের বাড়িঘর ও দোকানপাট মুহুর্তেই ভেঙে পড়ে। উড়ে যায় অনেক ঘরের চাল। শত শত গাছপালা ভেঙে যায়।

খাগড়াছড়িঃ কালবৈশাখী ঝড়ে খাগড়াছড়ির বিভিন্ন স্থানে বৈদ্যুতিক খুঁটি ও গাছ ভেঙে পড়ায় সাময়িকভাবে বন্ধ হয়ে যায় সড়ক যোগাযোগ। ঝড়ের দিন সকাল পৌনে ৮টার দিকে খাগড়াছড়ির উপর দিয়ে এ ঝড় বয়ে যায়। এতে খাগড়াছড়ি-চট্টগ্রাম ও ঢাকা আঞ্চলিক সড়কের আলুটিলা ও গুইমারা এবং খাগড়াছড়ি-রাঙামাটি সড়কের টিটিসি খাগড়াছড়ি-পানছড়ি সড়কে বৈদ্যুতিক খুঁটি ও গাছ ভেঙে পড়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

কুষ্টিয়াঃ কুষ্টিয়ায় কালবৈশাখী ঝড় ও বৃষ্টিতে অনেক গ্রাম লণ্ডভণ্ড হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। আম, লিচুসহ বিভিন্ন মৌসুমি ফলের ব্যাপক ক্ষতি হয়েছে। উড়ে গেছে শত শত ঘরের টিনের চালা। উপড়ে গেছে অনেক গাছ। গাছের ডাল পড়ে তার ছিঁড়ে অনেক স্থানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। একইদিন সকাল সাড়ে ৫টার দিকে ঝড় শুরু হয়। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় ঝড়ের তাণ্ডবে শত শত হেক্টর জমির আম, কাঁঠাল, লিচুসহ বিভিন্ন মৌসুমি ফল ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। একইসঙ্গে বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

চুয়াডাঙ্গাঃ কালবৈশাখীর তাণ্ডবে আলমডাঙ্গা-হালসার মাঝামাঝি জায়গায় রেললাইনের ওপর বেশ কিছু গাছ ভেঙে পড়ায় সারা দেশের সঙ্গে খুলনার ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পাঁচ ঘণ্টার ব্যবধানে গাছগুলো অপসারণ করা হলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এদিন ভোরে আলমডাঙ্গা উপজেলায় আধা ঘণ্টারও বেশি সময় ধরে কালবৈশাখী তাণ্ডব চালায়। এতে উপজেলার কয়েকটি ইউনিয়নে কয়েকশ বাড়িঘরের চালা উড়ে যায়। বিদ্যুতের খুঁটিসহ উঠতি ফসল, ধান, পান বরজের ব্যাপক ক্ষতি হয়। আলমডাঙ্গা-হালসার মাঝামাঝি স্থানে রেললাইনের ওপর গাছ ভেঙে পড়ে।

নওগাঁঃ কালবৈশাখী ঝড়ে আমের রাজধানীখ্যাত নওগাঁর সাপাহারে ঝরে পড়েছে বাগানের হাজার হাজার মণ আম। ঝরে পড়া এসব অপরিপক্ব আম ব্যবসায়ীরা কিনে রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে ও বিভিন্ন জুস কোম্পানিকে সরবরাহ করছেন। একইদিন ভোরে বয়ে যায় কালবৈশাখী ঝড়। এতে উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়নের ৩ হাজার ৫০০ হেক্টর জমির বাগানের আম ঝরে পড়েছে।

সাহস২৪/এআর/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত