সার কারখানার বর্জ্যমিশ্রিত পানি খেয়ে ১৩ মহিষের মৃত্যু!

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২২, ১৬:২০

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামের আনোয়ারায় সরকারি সার কারখানার বর্জ্য মেশানো দূষিত পানি পান করে ১৩টি মহিষের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। রবিবার (২৪ এপ্রিল) সিইউএফএল কারখানার পশ্চিমে মাঝের চর এলাকায় এ ঘটনা ঘটে। এর আগেও গত ১৪ এপ্রিল একইভাবে আরও দুটি গরুর মৃত্যু হয়। স্থানীয়রা ঘটনা তদন্ত করে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন।

গত বছর একই কারণে একসঙ্গে মারা যায় আটটি মহিষ। এরপর গত ১৪ এপ্রিল বিকেলে মাঝিরচরে ৪টি মহিষসহ ১২টি মহিষ বর্জ্য মেশানো দূষিত পানি পান করে মারা যায়। বিষয়টি নিশ্চিত করে স্থানীয় বারশত ইউপি প্যানেল চেয়ারম্যান তৌহিদুল ইসলাম বিভিন্ন গণমাধ্যমকে বলেন, ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির (সিইউএফএল) নিগত গ্যাসের বিষাক্ত বর্জ্য গোবাদিয়া খালে ফেলে। সে খালের পানি গবাদিপশু পান করলে মৃত্যুর ঘটনা ঘটে। তিনি বলেন, একের পর এক মহিষ মারা গেলেও কার্যকরী কোনো পদক্ষেপ নেননি। ক্ষতিপূরণের জন্য মৃত মহিষগুলো নিয়ে ক্ষোভে কারখানার ফটকের সামনে অবস্থানও নিয়েছে ক্ষতিগ্রস্তরা। মহিষের মালিকদের দাবি মারা যাওয়া পশুগুলোর বাজার মূল্য প্রায় ২০ লাখ টাকা। ক্ষতিগ্রস্তরা হলেন, মোহাম্মদ ইব্রাহিম, মোহাম্মদ ইছহাক, নুর মোহাম্মদ ও মোহাম্মদ ইলিয়াস।

স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে জানান, চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির (সিইউএফএল) নির্গত গ্যাসের বর্জ্য গোবাদিয়া খালে প্রবেশ করায় বিষাক্ত হয়ে পড়েছে খালের পানি। বিভিন্ন সময়ে এ খালের পানি খেয়ে গবাদি পশু মৃত্যুর ঘটনা নতুন নয়। খালের আশপাশে স্থানীয়দের গরু-ছাগল ও মহিষ বিচরণ করে। এদিকে, ঘটনার পর ঘটনাস্থলে দুপুরে পরির্দশনে আসেন চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লি. (সিইউএফএল) ল্য্যবরেটেরি কর্মকর্তারা। মহিষের মৃত্যুর ঘটনার পর খালের পানি সংরক্ষণ করে পরীক্ষা-নীরিক্ষা করছেন বলেও জানা গেছে।

চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের মহাব্যবস্থাপক মইনুল হক গণমাধ্যমকে বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন সিইউএফএলের একটি বর্জ্য শোধনাগার ইটিপি রয়েছে। আমরা পানি শোধন করেই খালে ছাড়ি। যে স্থানের পানি খেয়ে মহিষগুলো মারা গেছে সে স্থানের পানির স্যাম্পল সংগ্রহ করা হয়েছে। মঙ্গলবার সকালে সেই পরীক্ষা করা হবে। তারপর পানিতে কোনো সমস্যা ছিল কিনা তা বোঝা যাবে। তিনি বলেন, আমরা পরিদর্শন করে নয়টি মহিষ মারা যাওয়ার তথ্য পেয়েছি। এরপরও যদি তারা আবেদন করেন এবং আর সিইউএফএলের পানিতে যদি বিষাক্ত কিছু পাওয়া যায়, তাহলে ক্ষতিপূরণ দেয়া হবে।

সাহস২৪.কম/এবি/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত