সুন্দরবনে একসঙ্গে দেখা মিলল চার বাঘের

প্রকাশ : ১৫ মার্চ ২০২২, ১৪:০৮

সাহস ডেস্ক

সুন্দরবন বঙ্গোপসাগর উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত একটি প্রশস্ত বনভূমি যা বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলির অন্যতম। পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। ২৯০ প্রজাতির পাখি, ১২০ প্রজাতির মাছ, ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৩৫ প্রজাতির সরীসৃপ এবং আটটি উভচর প্রজাতি সহ ৪৫৩ প্রজাতির বন্যপ্রাণী রয়েছে এই বনে। সুন্দরবন ৬ ডিসেম্বর ১৯৯৭ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি লাভ করে। এই বনের নাম শুনলে বিশ্ববিখ্যাত রয়েল বেঙ্গল টাইগারের প্রতিচ্ছবি চোখের সামনে ভেসে ওঠে। নোনা পানির সুন্দরবনে রাজত্ব করে রয়েল বেঙ্গল টাইগার। তবে বনে সহজে দেখা মেলে না প্রাণিটির।

সুন্দরবনে ভ্রমণরতদের প্রধান আকর্ষণ এই বাঘ হলেও, খুব একটা দেখা পাওয়া যায় না। তবে সাম্প্রতিক সময়ে একদল পর্যটক একসঙ্গে চারটি বাঘ দেখেছেন। বাঘের ভিডিও ধারণ ও ছবি তুলেছেন তারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ছড়িয়ে পড়লে রাতারাতি ভাইরাল হয়ে যায়। লাখ মানুষের ফেসবুক ওয়ালে এবং ইউটিউবে শোভা পাচ্ছে একসঙ্গে চার বাঘ দেখার দৃশ্য।

সুন্দরবনের ছিটা কটকা খালে গত ১২ মার্চ একসঙ্গে চারটি বাঘের দেখা পেয়েছেন পর্যটকরা। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি কটকা এলাকায় একসঙ্গে তিনটি বাঘের দেখা পেয়েছিলেন বন বিভাগের কর্মকর্তারা। 

ট্যুর অপারেটর সুন্দরবন হলিডেজ'র ট্যুর গাইড শাহ ইলিয়াস বিন আজাদ তাপস বলেন, ১২ মার্চ বিকেলে ছিটা কটকা খাল দিয়ে ঘুরছিলাম। ৫টার পরে ছিটা কটকা খালের পাড়ে বনের পাশে গোলপাতা গাছের মধ্যে প্রথমে একটি বাঘ দেখতে পাই।  লঞ্চ নিয়ে আরও একটু কাছে যাওয়ার চেষ্টা করি। একপর্যায়ে সেখানে চারটি বাঘ দেখতে পাই। আমরা সবাই যে যার মতো ছবি তোলা ও ভিডিও করার চেষ্টা করি। দীর্ঘদিন সুন্দরবনে যাওয়া আসা করলেও একসঙ্গে চারটি বাঘ কখনও দেখা হয়নি। এছাড়া একাধিক বাঘ একসঙ্গে থাকলে তাদের সঙ্গে বাচ্চাও থাকে। কিন্তু বাঘ চারটি ছিল বড়। চারটি বাঘই আকারে একই রকমের। সব মিলিয়ে এই ট্যুরে আমাদের যারা দর্শনার্থী ছিলেন, তারা খুব খুশি হয়েছন। আমরাও আনন্দিত।

এ লঞ্চে পযর্টক হিসেবে থাকা বাংলাদেশ বার্ড ক্লাবের সাবেক সভাপতি নিয়াজ আব্দুর রহমান বিভিন্ন গণমাধ্যমকে বলেন, জীবনে প্রথমবারের মতো সুন্দরবনে বাঘের দেখা পেলাম। বাঘ চারটি নদীর চরে শুয়ে রোদ পোহাচ্ছিল। মাস্টার লঞ্চ নিয়ে একেবারে বাঘের কাছে চলে গেছিল। প্রচুর ছবি তুললাম আমরা। তিনটি ছিল প্রকাশ্যে একদম প্রকাশ্যে, একটি ছিল ঝোপের মধ্যে। বাঘ দেখা একটা বিরল ঘটনা। এর অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়।  

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা কার্যালয়ের মৎস্য বিশেষজ্ঞ মফিজুর রহমান চৌধুরী বলেন, সুন্দরবনের পূর্ব বিভাগের কটকা অভয়ারণ্য এলাকায় স্মার্ট পেট্রোল টিমের টহলের সময় গত ২৪ ফেব্রুয়ারি একসঙ্গে তিনটি বাঘ দেখেছিলাম। তখন প্রায় ২৫ মিনিট ধরে তাদের দেখেছিলাম। এ নিয়ে সুন্দরবনে আমি সরাসরি চারবার বাঘ দেখতে পেলাম।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো বলেন, সুন্দরবন যেহেতু বাঘের আবাসস্থল সেহেতু বাঘের দেখা পাওয়া যেতেই পারে। এটা কোনো অস্বাভাবিক বিষয় নয়। তবে এর মাধ্যমে বোঝা যায় সুন্দরবনে বাঘ বেড়েছে।

বন বিভাগ সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী সুন্দরবনে বাঘ রয়েছে ১১৪টি।

সাহস২৪/এবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত