১৫ মার্চ থেকে সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু

প্রকাশ : ০২ মার্চ ২০২২, ১৬:১৩

সাহস ডেস্ক
সংগৃহীত

সুন্দরবনে এ বছর আগাম মধু আহরণ মৌসুম শুরু হচ্ছে। মৌয়ালরা মধু সংগ্রহে  ১৫ মার্চ থেকে সুন্দরবনে যাত্রা করবে । অন্যান্য বছর মধু সংগ্রহের কাজ শুরু হতো ১ এপ্রিল থেকে । বেশি মধু সংগ্রহের আশায় বন বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে।

পূর্ব সুন্দরবন বিভাগ সূত্রে জানা যায়, দেশে মধু উৎপাদনের অন্যতম প্রধান ক্ষেত্র হচ্ছে সুন্দরবন। সুন্দরবন পূর্ব ও পশ্চিম বিভাগে বিভক্ত। প্রতি বছর বিপুলসংখ্যক মৌয়াল বন বিভাগের অনুমতিপত্র (পাশ) নিয়ে বনে মধু সংগ্রহ করতে যায়। 

মৌয়ালরা সুন্দরবনে খলসি, গরান, গর্জন, কেওড়া ও গেওয়া ফুলের মধু সংগ্রহ করে থাকে। এসব গাছে মৌমাছি মধুর চাক তৈরি করে। এর মধ্যে ফলসি ফুলের মধু উৎকৃষ্ট মানের মধু বলে মৌয়ালরা জানান। সুন্দরবন থেকে মধু উৎপাদন ও এ থেকে রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে বলে বন বিভাগ জানায়। প্রতি বছর ১ এপ্রিল থেকে মধু সংগ্রহের কাজ শুরু হয়। মে মাস পর্যন্ত মৌয়ালরা সুন্দরবনে মধু সংগ্রহ করে থাকে। এক শ্রেণির লোক বন থেকে অবৈধভাবে মধু সংগ্রহ করে নিয়ে যাওয়ায় এবার আগাম মধু সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে বন বিভাগ।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মাদ বেলায়েত হোসেন গণমাধ্যকে বলেন, মৌয়ালরা যাতে বেশি মধু সংগ্রহ করতে পারেন, সেজন্য এ বছর মৌসুম শুরুর ১৫ দিন আগে মৌয়ালদের ১৫ মার্চ থেকে মধু সংগ্রহের পাশ দেওয়া হবে। ২০২০-২১ অর্থবছরে পূর্ব সুন্দরবন থেকে ১ হাজার ৪৪ কুইন্টাল মধু ও ৩১৩ কুইন্টাল মোম সংগ্রহ এবং এ থেকে ১০ লাখ ৯৬ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে।

সাহস২৪.কম/এবি.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত