মোংলায় বাঘ আতঙ্কে রাত কাটাচ্ছে গ্রামবাসী

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৩৭

সাহস ডেস্ক
প্রতিকি ছবি

বাঘের আতংঙ্কে রাত কাটাচ্ছে বাগেরহাটের মোংলা উপজেলার চিলা ও সুন্দরবন ইউনিয়নের কয়েক হাজার মানুষ। কয়েকদিন ধরে রাত হলেই শোনা যাচ্ছে বাঘের গর্জন। এজন্য রাতেও ঘুমাচ্ছেন না গ্রামের বাসিন্দারা।

সুন্দরবন সংলগ্ন চিলা ইউনিয়নের বৈদ্যমারি এলাকার বাসিন্দা আব্দুল গনি শেখ  বলেন, ‘আমার বাড়ি সুন্দরবনের খুব কাছে। কয়েকদিন ধরে প্রতিদিন রাতে একটি বাঘ খুব গর্জন করে। ফলে সারারাত পরিবার-পরিজন নিয়ে ভয়ে থাকি। কখন না জানি বাঘ এসে আমাদের আক্রমণ করে বসে।’

স্থানীয় ও গণমাধ্যম সূত্রে  জানা যায়, প্রতি বছর শীতের সময় সুন্দরবন সংলগ্ন চিলা ও সুন্দরবন ইউনিয়নের লোকালয়ের কাছে চলে আসে বাঘ। কখনো কখনো পশু ও মানুষের ওপর হামলা চালায়। সুন্দরবন ও এই দুটি ইউনিয়ন পাশাপাশি হওয়ায় শীতের এ মৌসুমে প্রতি বছরই আতঙ্কে কাটাতে হয় তাদের।

চিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী আকবর হোসেন গণমাধ্যমকে বলেন, ‘সুন্দরবনের কোলঘেঁষে আমার ইউনিয়ন। এ ইউনিয়নের বেশিরভাগ মানুষই হতদরিদ্র। তাদের জীবন-জীবিকা সুন্দরবনের সঙ্গেই সংশ্লিষ্ট। তবে প্রতি বছরই এসময় বাঘের উপদ্রপ বাড়ে। এসময় আতঙ্কে থাকে  সুন্দরবন সংলগ্ন মানুষ ।

 
এ বিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি বলেন, খরমা নদীটি খনন করে যদি বেড়িবাঁধ দিয়ে লাইটপোস্ট বসানো হয় তাহলে বাঘ আর লোকালয়ে ঢুকতে পারবে না। 

সাহস২৪.কম/এবি.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত