অপ্রকৃত খাবারে অভ্যস্ত লাউয়াছড়ার বন্যপ্রাণি

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২২, ১৫:২২

সাহস ডেস্ক

প্রাকৃতিক খাবারের পাশাপাশি এখন অপ্রকৃত খাবারের দিকে অগ্রসর হয়ে পড়েছে লাউয়াছড়ার বন্যপ্রাণিরা। গাছে ঝুলে থাকা খাদ্য ছাড়াও তাদের আগ্রহ এখন মাটিতে ফেলে দেওয়া খাবারগুলোর প্রতি। এর ফলে জীববৈচিত্র্যের খাদ্যশৃঙ্খল হচ্ছে বাঁধাগ্রস্ত। বাড়ছে বন্যপ্রাণিকে ঘিরে মানুষের মাঝে ছোঁয়াচে বা সংক্রামক ব্যাধির শঙ্কা।

দৈনন্দিন সীমাহীন পর্যটকের পদভারে মুখর হয়ে গেছে সংরক্ষিত বন লাউয়াছড়া জাতীয় উদ্যান। পর্যটকদের ফেলে দেওয়া উচ্ছিষ্ট অপ্রকৃত খাবারে আসক্ত হয়ে পড়ছে বনের বন্যপ্রাণিরা। এই খাবারের টানেই তারা আসে। কেউ একা, আবার কেউ দলগতভাবে। মনের আনন্দে খেয়ে যায়। তাতে করে তারা বনের প্রাকৃতিক খাবারের দিকে না গিয়ে একেবারে সহজে পাওয়া খাবারের দিকেই অগ্রসর এবং নির্ভরশীল হয়ে পড়ছে বেশি।

পরিবেশবিদ ও গবেষকদের অভিমত, বনের আয়তন কমে যাওয়া, পশু-পাখিদের খাদ্যের জন্য পর্যাপ্ত ফলদ বৃক্ষ, মানুষের অপ্রতিবন্ধ আসা-যাওয়ায় বন্যপ্রাণিদের চলাচলে বিঘ্ন ঘটে। ওরা ভয়ে ভীত থাকছে সব সময়। যার ফলে ওরা আক্রান্ত হচ্ছে নানা রোগবালাইয়ে। প্রায় সময় দুর্ঘটনায় অনেক প্রাণি মারাও যাচ্ছে। ভীত হয়ে নিজেদের আবাস্থল ছেড়ে লোকালয়ে হানা দিচ্ছে ।

বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, লাউয়াচড়া বনে খাবার সংকটে রাতে বাঁস ভাল্লুক, শিয়াল, শূকর, বানর, হরিণ, অজগরসাপসহ বনের বিভিন্ন প্রজাতির প্রাণি খাদ্যের সন্ধানে লোকালয়ে বেড়িয়ে আসে প্রতিনিয়ত। 

একটি সংরক্ষিত চিরসবুজ বনে প্রতিদিন শত শত পর্যটক নির্বাধ ইতস্ততঃ ভ্রমণ করছেন। ফলে বন্যপ্রাণিদের নিরাপদ আবাসস্থল বাঁধাগ্রস্ত হচ্ছে। এই সংকট থেকে রক্ষার একমাত্র উপায় হিসেবে বিশেষজ্ঞরা বলছেন- বন্যপ্রাণিদের স্বার্থে লাউয়াছড়ায় পর্যটক সীমিতকরণ করার কথা।

সম্প্রতি লাউয়াছড়ায় জাতীয় উদ্যানে গিয়ে দেখা যায়, একটি বাঁশ-ভাল্লুক (Binturang) পর্যটকদের ফেলে দেয়া উচ্ছিষ্টের স্তূপ থেকে কলার খোসা খাচ্ছে । শুধু বাঁশ-ভাল্লুক নয়, বানর, বুনো শুকরেরাও (Eurasian Wild Boar) সদলবলে পর্যটকের উচ্ছিষ্ট খাবারের খোঁজে হানা দেয় লোকালয়ে।

এছাড়াও একটি দলছুট কোটা বানর (Rhesus Macaque) মানুষের সংস্পর্শে থেকে থেকে প্রায় ‘গৃহপালিত’ হয়ে গেছে। বানরটি

আর বনের গাছে গাছে বিচরণকরা বানরদের সাথে মিশতে পারছে না। স্থানীয় মানুষসহ পর্যটকরা যা খাবার দিচ্ছে তা-ই মনের আনন্দে খেয়ে নিচ্ছে। 

সাহস২৪.কম/ এবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত