দেশের সব নদ-নদীর তালিকা চেয়েছেন হাইকোর্ট

প্রকাশ : ২১ নভেম্বর ২০২১, ১৮:০২

সাহস ডেস্ক

দেশের সব নদীর পূর্ণাঙ্গ তালিকা ও প্রতিটি বিভাগে নদী দখলদারদের তালিকা আগামী ছয় মাসের মধ্যে দাখিল করার জন্য সংশ্লিষ্টদের প্রতি (অর্থ মন্ত্রণালয়ের সচিব, পানি উন্নয়ন বোর্ড এবং সকল জেলা প্রশাসক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো.মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ কামরুল হোসেন মোল্লা সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজ রবিবার (২১ নভেম্বর) এই আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান।

আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান গণমাধ্যমকে জানান, নদ-নদী দখলমুক্ত করার লক্ষ্যে সামগ্রিক কর্মপরিকল্পনা প্রণয়নের দাবি জানিয়ে একটি মামলা দায়ের করেছি। পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বলছে যে, দেশে মোট ৪০৫টি নদী রয়েছে, নদী রক্ষা কমিশন বলছে ৭৭০টি। আর একজন গবেষক বলছেন ১ হাজার ১৮২টি নদী আছে।

তিনি আরও জানান, আদালত নদ-নদীর সম্পূর্ণ একটি তালিকা তৈরি করে দাখিল করতে নির্দেশ দিয়েছেন। নদী রক্ষা কমিশন ৫৬ হাজার দখলদারের তালিকা করেছে। তা বাদ দিলেও বিভিন্ন পত্রপত্রিকায় যেসব নাম আসছে তা বিবেচনায় নিয়ে বিভাগওয়ারী নদ-নদী দখল মুক্ত করার পরিকল্পনা ৬ মাসের মধ্যে জমা দিতে হবে।

এর আগে দেশের সব নদীর পূর্ণাঙ্গ তালিকা, তুরাগ নদীর সীমানা পুনরুদ্ধার ও প্রতিটি বিভাগে নদী দখলকারীদের তথ্য জানার নির্দেশনা চেয়ে রিট দায়ের করে পরিবেশবাদী আইনজীবীদের সংগঠন বেলা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত