ঢাকায় বৃষ্টিভেজা সকাল

প্রকাশ | ১৩ নভেম্বর ২০২১, ১০:৫৭

অনলাইন ডেস্ক

রাজধানীতে আজ শনিবার (১৩ নভেম্বর) ভোররাত থেকেই ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। ফলে সকাল ১১ টা পর্যন্ত মেঘের দাপটে রোদের দেখা মেলেনি।  এই বৃষ্টির আগাম আভাস অবশ্য আগেই জানিয়েছিল আবহাওয়া অফিস। চাকরি বা অন্য প্রয়োজনে যাঁদের ঘরের বাইরে বের হতে হয়েছে, তাঁরা পড়েছেন দুর্ভোগে। 

আজকের বৃষ্টির আভাস অবশ্য গতকাল শুক্রবারই পাওয়া গিয়েছিল। গতকাল শুক্রবার (১২ নভেম্বর) সারা দিনই ঢাকার আকাশ ছিল মেঘলা। আজও আকাশ মেঘলা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে সারা দিন দেশের বিভিন্ন জায়গায় চলতে পারে  গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি দুর্বল হয়ে এমন বৃষ্টি ঝরাচ্ছে। 

এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছিল। আগামীকাল রবিবার আকাশ পরিষ্কার হতে শুরু করবে। এর ফলে শীত শীত অনুভূতি আবার ফিরে আসতে পারে।  

আবহাওয়া অধিদপ্তর বলছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের প্রভাবে ভারতের তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ এবং শ্রীলঙ্কায় প্রচুর বৃষ্টি হচ্ছে। গত বৃহস্পতিবার ওই দুই দেশের স্থলভাগে উঠে এটি স্থল নিম্নচাপে পরিণত হয়। এর সঙ্গে থাকা প্রচুর মেঘ ভারতের ওই দক্ষিণ উপকূল ছাপিয়ে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ পর্যন্ত চলে এসেছে। এ কারণে বৃহস্পতিবার থেকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকার আকাশ মেঘলা হয়ে আছে।

সাহস২৪.কম/এমআর