৫৪ সুন্দি কাছিমসহ বাবা-ছেলে আটক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২১, ২১:০৯

সাহস ডেস্ক

পটুয়াখালীর কলাপাড়ায় ৫৪টি কাছিমসহ তোতা আঁকন (৪৮) ও তার ছেলে রুবেল (২৬) আঁকনকে আটক করেছে আন্ধারমানিক কোস্ট গার্ড। পরে বুধবার দুপুর দুইটায় উদ্ধারকৃত কাছিম ও আটক দুই ব্যক্তিকে উপজেলা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

মঙ্গলবার (৫ অক্টোবর) রাত দুইটার দিকে পৌর শহরের লঞ্চঘাট সংলগ্ন নতুন কাঠপট্রি এলাকার নিজ বাড়ি থেকে তাদেরকে আটক করা হয়।

কোস্ট গার্ডের দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট তাহসিন রহমান জানান, তারা দীর্ঘদিন ধরে কচ্ছপ পাচারের ব্যবসায় জড়িত। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে।

কলাপাড়া উপজেলা বন সংরক্ষক আবদুস সালাম মিয়া জানান, এ ঘটনায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে। উদ্ধারকৃত কচ্ছপ আন্ধারমানিক নদীতে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা এই প্রজাতির কচ্ছপকে ‘সুন্দি কাছিম (Indian flapshell turtle)’বলে চিহ্নিত করেন। তিনি বলেন, “এটি স্থানীয়ভাবে “চিতি কাছিম” নামেও পরিচিত। দুই থেকে তিন দশক আগেও দেশের নদী, খাল, বিল, হাওর ইত্যাদি জলাশয়ে প্রচুর সুন্দি কাছিম দেখা যেত, তবে বাসস্থান ধ্বংস ও ক্রমাগত শিকারের কারণে এই জলজ প্রাণীটি হারিয়ে যেতে বসেছে।”

জোহরা মিলা আরও বলেন, “আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) রেড লিস্ট গ্রন্থে সুন্দি কাছিমকে কম উদ্বেগের (least concern) তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রাণীটি বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-২ অনুযায়ী সংরক্ষিত। তাই সুন্দি কাছিম হত্যা বা এর ক্ষতিসাধন শাস্তিযোগ্য অপরাধ।”

সাহস২৪.কম/ এবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত