জেলের জালে প্রাণ গেলো মহাবিপন্ন বাগাড়ের

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪০

অনলাইন ডেস্ক
ছবি: এম রাশেদুল হক

রাজবাড়ী জেলার গোয়ালন্দে পদ্মা নদীতে জেলেদের জালে আটকে প্রাণ হারাল মহাবিপন্ন বাগাড় (বাঘাইড়)। বাহির চর দৌলতদিয়া করনেশন কলাবাগান এলাকার গোবিন্দ হালদারের জালে আটকে প্রাণ হারায় মহাবিপন্ন বাগাড় মাছটি।

স্থানীয় ও গণমাধ্যম সূত্রে জানা যায়, ২৫ সেপ্টেম্বর (শনিবার) দিবাগত রাতে জেলে গোবিন্দ হালদার জালে মাছটি উঠলে তা ২৬ সেপ্টেম্বর (রবিবার) সকাল ৯টার দিকে বিক্রির উদ্দেশ্যে দৌলতদিয়া বাইপাস সড়কের পাশে দুলাল মণ্ডলের মৎস্য আড়তে আনেন। সেখানে উন্মুক্ত নিলামে ক্রয়-বিক্রয় নিষিদ্ধ মহাবিপন্ন দুর্লভ এই মাছটি চাঁদনী-আরিফা মৎস্য আড়তের মালিক মোঃ চান্দু মোল্লা মাত্র ৪৮ হাজার ১০০ টাকায় কিনে নেন।

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল ২ অনুযায়ী মাছের এ প্রজাতিটি সংরক্ষিত। দানব বাঘাইড় বা বাগাড় (ইংরেজি: giant devil catfish বা goonch ), বৈজ্ঞানিক নাম: (Bagarius yarrelli)। দক্ষিণ এশিয়ায় প্রাপ্ত একটি বিশাল আকারের বাগারিয়াস গণের মাছের প্রজাতি। এ মাছ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, লাওস, ভিয়েতনাম, মায়ানমার এবং ইন্দোনেশিয়ায় পাওয়া যায়। আইইউসিএন বাংলাদেশ (২০০০) এর লাল তালিকা অনুযায়ী এই প্রজাতিটি বাংলাদেশে মহাবিপন্ন হিসেবে বিবেচিত।

সাহস২৪.কম/এবি/এমআর