বন্যপ্রাণী শিকার ও পাচারের সঙ্গে জড়িতদের ধরতে পুরস্কার ঘোষণা

প্রকাশ : ১০ মে ২০২১, ২০:৫৫

সাহস ডেস্ক

বনবিভাগ সুন্দরবন রক্ষার্থে বনাঞ্চলে/বাইরে বন অপরাধের সঙ্গে জড়িতদের (বিষ দিয়ে মাছ মারা, বন্যপ্রাণী হত্যা, ফাঁদ দিয়ে হরিণ ও বাঘ শিকার এবং পাচার করা) ধরিয়ে দিলে পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা করেছে সরকার।

সোমবার (১০ মে) দিনব্যাপী সাতক্ষীরা পশ্চিম সুন্দরবন রেঞ্জ এলাকায় এই ঘোষণা দিয়ে বনবিভাগের পক্ষ থেকে প্রচারণা চালানো হয়েছে।

এ লক্ষ্যে সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালীনি স্টেশন, কদমতলা স্টেশন ও কৈখালী স্টেশন থেকে একযোগে বনবিভাগ ও সিপিজির সদস্যরা উপকূলীয় এলাকায় মাইকিং, লিফলেট ও হ্যান্ডবিল বিতরণ করেন।

এ বিষয়ে বনবিভাগের কদমতলা স্টেশন কর্মকর্তা আবু সাঈদ গণমাধ্যমকে জানান, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী বন অপরাধীদের ধরিয়ে দিতে পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে। এ বিষয়ে সাধারণ মানুষকে উদ্বুব্ধ করতে প্রচারণা শুরু করা হয়েছে।’

বনবিভাগ জানায়, ‘সুন্দরবনের জীব-বৈচিত্র্য রক্ষার্থে বনাঞ্চলে/বাইরে বন অপরাধের সঙ্গে জড়িতদের (বিষ দিয়ে মাছ ধরা, বন্যপ্রাণী হত্যা করা, ফাঁদ দিয়ে হরিণ ও বাঘ শিকার করা এবং পাচার করা) বিষয়ে তথ্য প্রদানসহ সরেজমিনে ধরিয়ে দিতে পারলে তাদের সরকারিভাবে পুরস্কৃত করা হবে।’

এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপনে বলা হয়েছে, “বনের ভেতরে বাঘ মারাসহ অপরাধীকে ধরিয়ে দিতে পারলে ৫০ হাজার টাকা অথবা ডাঙ্গায় ধরিয়ে দিতে পারলে ২৫ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।

কুমিরের ক্ষেত্রে বনের ভেতরে ৩০ হাজার টাকা ও বাইরে ১৫ হাজার টাকা, হরিণের ক্ষেত্রে বনের ভেতরে ২০ হাজার টাকা ও বাইরে ১০ হাজার এবং পাখি ও অন্যান্য বন্যপ্রাণীর ক্ষেত্রে বনের ভেতরে ১০ হাজার টাকা ও বাইরে ৮ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত