মিশিগানের ‘নদীর জীবন্ত দৈত্য’

প্রকাশ : ০৯ মে ২০২১, ১৮:৪৪

সাহস ডেস্ক

অনেকেরই সম্ভবত মাছের এত বয়সের বিষয়ে তেমন ধারণা ছিল না। অনেকেই তাই বিষয়টি নিয়ে বেশ অবাক হয়েছেন। ১০০ বছরের পুরনো সেই মাছের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে। গত ১০০ বছর ধরে এদিক-ওদিক ঘুরে বেড়াচ্ছিল মাছটি। 

মাছ ও অন্যান্য জলজ প্রাণীদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো তিন ব্যক্তি ওই মাছটিকে জালে তুলেছিলেন। যদিও শেষ পর্যন্ত মাছটিকে পানিতে ছেড়েও দেওয়া হয়েছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রেরের মিশিগান ডিপার্টমেন্ট অব ন্যাচারাল রিসোর্সেস জানিয়েছে, মাছটি স্টর্জন প্রজাতির। এই প্রজাতির পুরুষ মাছের বয়স ৫৫ বছর পর্যন্ত হতে পারে। আবার স্ত্রী-মাছেদের বয়স সাধারণত ৭০ থেকে ১০০ বছর পর্যন্ত হয়। সেই হিসাবে মনে করা হচ্ছে, এই মাছটিও স্ত্রী মাছ। 

এপ্রিলে ডেট্রয়েটের দক্ষিণে অঞ্চল থেকে মাছটি জালে ধরা পড়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের মাছ ও বন্যপ্রাণী সেবা (The United States Fish and Wildlife Service) এর তিনজনের একটি দল ওই মাছটিকে পানি থেকে তোলে। ওই প্রজাতির মাছের ওপর গবেষণা  করছিলেন তারা। 

মাছটিকে ডঙ্গায় তুলতে হিমশিম খেয়ে যান তিনজন। তারা মাছটিকে পরীক্ষা-নিরীক্ষা করেন। মিশিগানে এই প্রজাতির মাছ বিরল। ওই প্রজাতির মাছ জালে উঠলে জলে ছেড়ে দেওয়াই নিয়ম। নিয়ম মেনে এদিন সেটাই করলেন ওই তিনজন। শতবছর বয়সী মাছটিকে পানিতে ছেড়েদিলেন!  

নিজেদের পোস্টে তারা মাছটিকে ‘নদীর জীবন্ত  দৈত্য’(‘Real life river monster’)বলে আক্ষায়ীত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত