শাহজাদপুরে শিকারির খাঁচা থেকে ডাহুক পাখি উদ্ধার, বিলে অবমুক্ত

প্রকাশ : ০৩ মে ২০২১, ১৩:০৯

সাহস ডেস্ক
আলোকচিত্র : সংগৃহীত

শিকারির খাঁচা থেকে চারটি ডাহুক পাখি উদ্ধারের পর বিলে অবমুক্ত করলো সিরাজগঞ্জের শাহজাদপুরের পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউসের সদস্যরা। শিকারি ডাহুক দিয়ে ফাঁদ বানিয়ে খাঁচায় বন্দী করা হয় নতুন ডাহুক। ডাহুক শিকার করে বিভিন্ন জায়গায় বিক্রি করা হয় উচ্চ মূল্যে।

রবিবার (২ মে) বিকেলে শাহজাদপুর উপজেলার পোরজনা ইউনিয়নের বাশুরিয়া হাট থেকে পাখিগুলোকে উদ্ধার করার পর স্থানীয় বেতকান্দি বিলে তা অবমুক্ত করা হয়।  

স্থানীয় সূত্রে জানা যায়পোরজনা ইউনিয়নের বাশুরিয়া গ্রামের উজ্জ্বল দীর্ঘদিন ধরে ফাঁদ পেতে ডাহুক পাখি ধরতেন। রোববার বিকেলে তিনি চারটি ডাহুক পাখি বিক্রি করতে পোরজনা হাটে নিয়ে আসেন। এ সময় পাখিগুলোর মুখ টেপ দিয়ে আটকানো ছিল। অভিযানের বিষয়টি আগে থেকে টের পেয়ে শিকারি উজ্জল পালিয়ে যান।

দীর্ঘদিন ধরে এক ধরনের শিস বাজানো হয় খাঁচায় বন্দী ডাহুক পাখির সামনে। শিস শুনে শুনে ডাহুক নিজেই ডাকাডাকি শুরু করে। তার ডাকে অন্য ডাহুক চলে আসে খাঁচার ভেতর। 

পরিবেশবাদি সংগঠন দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস গণমাধ্যমকে জানান, ‘পোরজনা ইউনিয়নের বাশুরিয়া উজ্জল নামে এক শিকারি ফাঁদ পেতে ডাহুক পাখি শিকার হাটে-বাজারে বিক্রি করেন— এমন গোপন তথ্যের ভিত্তিতে রবিবার (২ মে) বিকেলে পোরজনা হাটে অভিযান চালিয়ে খাঁচায় বন্দি ও ঠোটে টেপ দিয়ে পেঁচানো অবস্থায় চারটি ডাহুক পাখি উদ্ধার করে পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউসের সদস্যরা।’ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত