লাউয়াছড়া জাতীয় উদ্যানে হঠাৎ আগুন

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২১, ১৭:০৪

সাহস ডেস্ক

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাঘমারা বন ক্যাম্পে আগুন লাগার ঘটনা ঘটেছে। আগুনে সেখানকার তিন থেকে চার একর এলাকার বন পুড়ে গেছে। বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম আগুন লাগার খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

শনিবার (২৪ এপ্রিল) দুপুর সাড়ে ১২ টার দিকে লাগা আগুনে হিড বাংলাদেশ সংলগ্ন বন এলাকার ছোট-বড় অনেক গুলো গাছ পুড়ে গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, লাউয়াছড়ার 'স্টুডেন্ট ডরমেটরি' অংশে কাজ করছিল কিছু শ্রমিক। কিন্তু দুপুর ১২টার দিকে সেখানে হঠাৎ আগুন জ্বলে উঠে। মুহূর্তের মধ্যে আশপাশের এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। ঘটনার খবর পেয়ে কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট গিয়ে আগুন নেভানোর কাজে যুক্ত হয়।

লাউয়াছড়া বনের রেঞ্জ কর্মকর্তাসহ বনকর্মীরা ঘটনাস্থলে যান বেলা দুইটার দিকে। ঘটনাস্থলে থাকা পরিবেশকর্মী আব্দুল আহাদ জানান, ইতিমধ্যে বনের প্রায় তিন একর জমি পুড়ে গেছে।

স্থানীয় লোকজনের অভিযোগ, এখানে কিছু অবৈধ দখলদার আছেন। ধারণা করা হচ্ছে, প্রচণ্ড খরতাপের সুযোগ কাজে লাগিয়ে এসব অবৈধ দখলদারেরাই আগুন লাগাতে পারেন। দেড় বছর আগেও এই বনে আগুন লেগেছিল।

বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, ফায়ার সার্ভিস ও বনকর্মীরা বনের আগুন নেভানোর চেষ্টা করছেন। আগুনের সূত্রপাত সম্পর্কে তদন্ত করছে বনবিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত