বাংলাদেশের বেওয়ারিশ কুকুর পাচার হচ্ছে ভারতে

প্রকাশ : ২২ এপ্রিল ২০২১, ১৯:৩৪

সাহস ডেস্ক
দেশের সীমান্তবর্তী খাগড়াছড়ি জেলার দীঘিনালার উপজেলায় বিভিন্ন এলাকা থেকে কুকুর পাচার হচ্ছে ভারতে। উপজেলার বিভিন্ন হাট থেকে কুকুর ধরে নিয়ে যায় ভারতের মিজোরামের বাসিন্দারা। এ সব কুকুর মিজোরামে খাওয়ার জন্য বিভিন্ন হাট বাজারে বিক্রি হয়।
 
প্রতিদিন পাহাড়ের বিভিন্ন এলকা থেকে কুকুর ধরছে মিজোরামের শিকারিরা। কুকুরগুলো সনাতনী ফাঁদে আটকানোর পর সরু তার দিয়ে কুকুরের মুখ বেঁধে দেয়া হয়। এ ছাড়া প্রতিটি কুকুরের গলায় আটকে দেয়া হয় শুকনো বাঁশ।

 

 
মিজোরামে কুকুর বিক্রি নিষিদ্ধ করেছে দেশটির আদালত। তার পরও ঠেকানো যাচ্ছে না কুকুর পাচার। মিজোরামের বাজারে প্রতিটি কুকুর বিক্রি হচ্ছে ভারতীয় ৬ থেকে ৭ হাজার রুপিতে।
 
মিজোরাম থেকে আসা কুকুর শিকারিরা পাহাড়ের বিভিন্ন হাট-বাজারে ঘুরে ঘুরে কুকুর ধরে। অত্যন্ত অমানবিকভাবে এ সব কুকুর ধরলেও স্থানীয়রা কোনো বাঁধা দিচ্ছে না। স্থানীয় সূত্রে জানা যায়, প্রতি মাসেই খাগড়াছড়ির দীঘিনালার বোয়ালখালি বাজার, বাবুছড়া ও থানা বাজার থেকে কুকুর পাচার হয় ভরতে।

 

 
 
পাহাড় থেকে অমানবিকভাবে কুকুর নিয়ে যাওয়া ছবি ভাইরাল হয়েছে বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে। তা দেখে কুকুরসহ যে কোনো প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ বন্ধের দাবি জানিয়েছে প্রাণী প্রেমীরা।
 
বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন, ২০১২ (২০১২ সালের ৩০ নং আইন)-এর আইন অনুযায়ী কোনো কারণ ব্যতীত মালিকবিহীন কোনো প্রাণী নিধন বা অপসারণ করা যাবে না।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত