পৃথিবীর ৫ ভয়ংকর প্রাণী!

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২১, ১৬:০৬

সাহস ডেস্ক
আলোকচিত্র : সংগৃহীত
পৃথিবীতে সাত-সাতটি মহাদেশ রয়েছে। রয়েছে অতলান্ত সমুদ্র, মহাসাগর, রয়েছে অজানা অরণ্যের ইতিকথা। সেখানে কত জানা-অজানা জীবের বাস, কত কিছু, তার কতটুকুই বা আমরা জানি? আর হিংস্র প্রাণীর কথা বললেই আমাদের চোখের সামনে উঠে আসে বাঘ-সিংহ জাতীয় প্রাণীর কথা। কিন্তু সত্যিই কি তাই? বাঘ-সিংহের মতো প্রাণীরাই কি এই বিশ্বের হিংস্র প্রাণীদের তালিকায় শীর্ষে? বাস্তব কিন্তু তা বলছে না, বরং পৃথিবীর সবচেয়ে হিংস্র পাঁচ প্রাণীর তালিকা দেখলে চমকে ও অবাক হয়ে যাওয়া ছাড়া উপায় থাকে না। পৃথিবীর সবচেয়ে পাঁচ হিংস্র প্রাণীর তালিকা রইল, জানুন আর অবাক হোন।
 
সাইফু পিঁপড়ে
 
সাইফু পিঁপড়ে!
দেখতে যত ছোট হোক ক্ষমতা অনেক বড় এই প্রাণীর। কোন দিন ভেবেছেন পিঁপড়েও প্রাণঘাতী হতে পারে? না ভেবে থাকলে এবার ভাবুন। সাইফু পিঁপড়ে নামে এক ধরনের পিঁপড়ে রয়েছে, এদেরকে ড্রাইভার পিঁপড়েও বলা হয় থাকে। এরা কিন্তু একলা নয়, বরং সবসময়ই ঝাঁকে-ঝাঁকে চলাফেরা করে থাকে। আর প্রতিটি ঝাঁকে থাকে প্রায় ৫ কোটি পিঁপড়ে। মূলত দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার বিভিন্ন অঞ্চলে এদের খুঁজে পাওয়া যায়। আমাদের বাড়ির পিঁপড়েকে যেমন আমরা চিনি বা যে কোনও খাবার নিয়ে সারি দিয়ে চলে যেতে দেখি, এরা কিন্তু তা নয়। বরং এরা মারাত্মক হারে মাংসাশী। এমনকী কয়েক কোটি পিঁপড়ে মিলে যে কোন বড় প্রাণীকেও এরা সাবাড় করে ফেলে।
কেপ বাফেলো
 
কেপ বাফেলো সাক্ষাৎ যমদূত!
কেপ বাফেলো নামের যে বুনো মহিষ আফ্রিকার তৃণভূমিতে রাজত্ব করে, তারা কিন্তু সাক্ষাৎ যমদূত! এক-একটি কেপ বাফেলোর ওজন কয়েক টন পর্যন্ত হয়ে থাকে। এদের শক্তি এদের শরীরের ওজন এবং বদ মেজাজ। এদের কেউ উত্যক্ত করলেই তার আর রক্ষে নেই!মানুষের জন্য অত্যন্ত বিপদজনক এক প্রাণী বলে এদেরকে চিহ্নিত করা হয়েছে। আফ্রিকান সিংহের কথা বলা হয় বটে, কিন্তু ভয়ংকর প্রাণী হিসেবে এরা সিংহের অনেক আগে রয়েছে।
 
ব্ল্যাক মামবা
 
ব্ল্যাক মামবা কামড়েই মুহূর্তে মৃত্যু!
সাপ দেখলে আমরা কে না ভয় পাই! কিন্তু সব সাপ যেমন বিষাক্ত নয়। পৃথিবীর দ্রুততম, মারাত্মক বিষধর সাপের ব্ল্যাক মামবা। এরা যতটা মারাত্মক হিংস্র, ততটাই ভীতু। এরা তখনই প্রতিপক্ষকে আক্রমণ করে বসে, যখন এরা মারাত্মক ভয় পায়। আফ্রিকার পুরানে এদের নিয়ে অনেক গল্প রয়েছে। সেই কারণেই ব্ল্যাক মামবাকে পৃথিবীর সবচেয়ে প্রাণঘাতী সাপ মনে করা হয়। দক্ষিণ ও পূর্ব আফ্রিকার পাহাড়ি অঞ্চলে ব্ল্যাক মামবার আসল বাস। এটা আফ্রিকার দীর্ঘতম সাপ, যা লম্বায় গড়ে ৮.২ ফুটেরও (২.৫ মিটার) বেশি হয়ে থাকে। এদের গতিবেগ ঘন্টায় প্রায় ২০ কিলোমিটার। ব্ল্যাক মামবার একবার কামড়েই মুহূর্তে মৃত্যু হতে পারে একটি হাতির। পৃথিবীর ভয়ঙ্কর প্রাণীদের মধ্যে ব্ল্যাক মামবা রয়েছে তৃতীয় স্থানে।
 
মার্বেল কোণ শামুক
 
মার্বেল কোণ শামুক 
 সাধারণ শামুক কিন্তু বিষাক্ত নয়, কিন্তু যে শামুকগুলো কোণ সেগুলো ভয়ানক বিষাক্ত হয়ে থাকে। কোণ শামুক দেখতে কোণ আইসক্রিমের মতোই। কোণ শামুক মানেই বিষাক্ত, কিন্তু মার্বেল কোণ শামুক পৃথিবীর বিষাক্ত প্রাণীদের তালিকায় রয়েছে দু নম্বরে। এদের খোলসটা দেখলে মনে হয়, মার্বেল পাথর দিয়ে মোজাইক করা হয়েছে। তাই এই শামুকের এমন অদ্ভূত নাম দেওয়া হয়েছে। মূলত অস্ট্রেলিয়ার গরম লবণাক্ত সামুদ্রিক জলে এদের দেখা মেলে। দেখতে যতই সুন্দর হোক, প্রাণীটি কিন্তু মারাত্মক প্রাণঘাতী। তা সে যতই কালো হোক...মৃত্যু অনিবার্য
 
বক্স জেলিফিশ
 
প্রাণঘাতী বক্স জেলিফিশ!
সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত ও হিংস্র প্রাণী অন্য কেউ নয়, অস্ট্রেলিয়ান বক্স জেলিফিশ! কী এই বক্স জেলিফিশ? বক্স জেলিফিশ হল সেই প্রাণী, যা সম্ভবত জেলিফিশের সকল প্রজাতির মধ্যে সবচেয়ে সুন্দর দেখতে। সামুদ্রিক এই প্রাণীটি প্রায় ১৫ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। সেই প্রাণীই এখন পৃথিবীর সবচেয়ে বিষাক্ত প্রাণী হিসেবে পরিচিত। এক একটি জেলিফিশে যে পরিমান বিষ থাকে, তাতে ৬০ জন মানুষের মৃত্যু হতে পারে। 
 
তথ্যসূত্র: ইন্টারনেট।
 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত