বরগুনায় কৃষকের বিরুদ্ধে পাখি হত্যার অভিযোগ

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২১, ১৩:৫৬

আপনি কি পাখি দেখতে খুব ভালোবাসেন? ছুটির দিনে বিকেলবেলায় একটু অবসর পেলেই চলে যান ছাদে কিংবা বারান্দায়? আর পাখিদের দেখে ছেলেবেলার মতো করেই ভাবতে থাকেন, ইস আপনারও যদি ওদের মতো ডানা থাকতো, তাহলে আপনিও উড়তে পারতেন। পাখি দেখলে মানুষের মনে ভালোলাগাতো উত্‍পন্ন হবেই। আর কবুতর হলো শান্তির পায়রা। এই শান্তির পায়রা শখ করে গ্রামের বাড়িতে পুষে থাকেন অনেকেই। শান্তির পায়রাগুলো বাড়ির খাবারের পরেও স্বভাবতই উড়ে খাবারের সন্ধান করে। যখন খাদ্যের সন্ধানে কৃষকের ক্ষেতখামারে যায়, সেখান থেকে খাবার খায় তখনই কৃষকের শক্র হয়ে দাঁড়ায়। ক্ষেতের ফসলের ক্ষতি পুষিয়ে নিতে প্রতিশোধপরায়ণ হয়ে ওঠেন কৃষক।
 
বরগুনার পাথরঘাটায় এমনি এক প্রতিশোধপরায়ণ কৃষকের ক্ষেতের মুগ ডাল নষ্ট করায় কৃষক বিষ দিয়ে শতাধিক কবুতরসহ নানা প্রজাতির পাখি মেরে ফেলেছে বলে অভিযোগ উঠেছে।
 
মঙ্গলবার (৬ এপ্রিল) বিকেলে এমনি এক হৃদয়বিদারক ঘটনা ঘটেছে বরগুনার পাথরঘাটা উপজেলার চরদুয়ানী ইউনিয়নের মঠেরখাল গ্রামে।
 
মঠেরখাল গ্রামে ক্ষতিগ্রস্ত কবুতর খামারি সেলিম মোল্লা ও ফিরোজ মিয়া বিভিন্ন গণমাধ্যমে বলেন, “প্রতি বছর এই সিজনে দক্ষিণাঞ্চলে মুগ ডাল চাষের বাম্পার ফলন হয়। যখন গাছে ফলন ধরে তখন কবুতরসহ নানা ধরনের পাখি ঝাঁক বেঁধে মুগ ডালের ক্ষেতে বসে খাবার খায়। তখন অসৎ কিছু কৃষক কবুতরসহ ঘুঘু পাখি নিধন করার জন্য নানা কৌশল অবলম্বন করে।
 
এ বছর বৃষ্টি না হওয়ায় ক্ষেতে ফসল কম হয়েছে। এ কারণে ফসল রক্ষার জন্য কৃষক শাহআলম কবুতরসহ ঘুঘু মারতে ধানের সঙ্গে বিষ মিশিয়ে তার ক্ষেতে ছিটিয়ে দেয়। ওই বিষাক্ত ধান খেয়ে শতাধিক কবুতর, ঘুঘু ও বাবুই পাখিসহ নানা প্রজাতির পাখি মারা যায়।”
 
এ সময় আক্রান্ত ঘুঘু পাখিগুলো ধরার চেষ্টার সময় শাহআলমসহ তার সংঙ্গীদেরকে গ্রামের লোকজন ধাওয়া করলে তারা পালিয়ে আশে ঘটনাস্থল থেকে।  
 
ক্ষতিগ্রস্ত কবুতর খামারি সেলিম মোল্লা ও ফিরোজ মিয়াসহ ১০/১২ জন উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে বিচার চেয়ে অভিযোগ করবেন বলে জানান। তারা ক্ষেত থেকে শতাধিক মৃত কবুতর ও ঘুঘু পাখি সংরক্ষণ করেছে।
 
পাথরঘাটা উপজেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মনিরুল হক বিভিন্ন গণমাধ্যমকে বলেন, “বিষয়টি রাত ১০টার পরে শুনেছি। বুধবার সকালে ঘটনাস্থলে গিয়ে ঘটনার যাচাই বাছাই করে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরিনা সুলতানার সঙ্গে আলোচনা করে বন্যপ্রাণী আইনে ব্যবস্থা নেওয়া হবে।”
তথ্যসূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত