কীটপতঙ্গ মারা গেলে আমরাও মারা যাবো: এ্যালিস্টার

প্রকাশ : ২১ মার্চ ২০২১, ১৮:৩৯

ফাতেমা রহিম রিন্স

জঙ্গলের কীটপতঙ্গ ধ্বংস করা কোনভাবেই কাম্য নয়। লন্ডনে ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের সিনিয়র কিউরেটর ড. এরিকা ম্যাক এ্যালিস্টার জানিয়েছেন, পৃথিবীর সব কীটপতঙ্গকে আমরা যদি মেরে ফেলি, তাহলে আমরাও মারা যাবো।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন পাহাড়ে বারবার অগ্নিকাণ্ডের ঘটনার প্রতিবাদ জানিয়ে আজ ২১ মার্চ (রবিবার) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি সাজ্জাদ বাসার এই কথা বলেন।

তিনি আরো বলেন, জঙ্গল পুড়িয়ে ফেলা পরিবেশের জন্য হুমকিস্বরূপ। প্রশাসনের কাছে দাবি জানাই যাতে এসব কর্মকাণ্ডে জড়িতদের শাস্তির আওতায় নিয়ে আসা হয়।

সংগঠনের সহ-সভাপতি ইশতিয়াক আহমেদ বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আগুন দিয়ে পরিবেশ ধ্বংসের যে কার্যক্রম চলছে তা নিন্দনীয়। আমরা অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

মানববন্ধনে অংশগ্রহণকারী আরেক শিক্ষার্থী আব্দুল্লাহ আল সিফাত বলেন, প্রতিবছরই বিশ্ববিদ্যালয়ের পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটছে। যারা এগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্ত্বে রয়েছে তারা দ্রুত পাহাড় পরিষ্কার করার স্বার্থে এরকম আগুন লাগিয়ে থাকে। যা পরিবেশের জন্য ক্ষতিকর।

উল্লেখ্য, গত ১৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের মধ্যবর্তী পাহাড়ে আগুন লাগার ঘটনাটি ঘটে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত