মদনটাকের ডেরায় নতুন অতিথি

প্রকাশ : ২১ মার্চ ২০২১, ১৭:৪৪

সাহস ডেস্ক
চিত্রগ্রহণ- আবুল বাশার শিবলী

গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্কে মঙ্গলবার(১৬মার্চ ২০২১) ও শুক্রবার (১৯ মার্চ ২০২১) মদনটাকের ডেরায় এ মৌসুমে একটি স্ত্রী মদনটাক তিনটি ডিম দিয়েছিল তা থেকে দুটি ছানার জন্ম হয়েছে। নতুন ছানা নিয়ে মদনটাকের বর্তমান সংখ্যা নয়টিতে পৌঁছল। 

মদনটাক (ইংরেজি: Lesser Adjutant; বৈজ্ঞানিক নাম: Leptoptilos javanicus), মদনটেঁক বা ছোট মদনটাক সিকোনিডাই পরিবারভূক্ত লেপ্টোপ্টাইলোস (Leptoptilos) গণের এক বৃহদাকৃতির জলচর পাখি।  অন্যান্য প্রজাতির ন্যায় এরও নগ্ন ঘাড় এবং মাথা রয়েছে। জলাভূমিতে বিচরণরত অন্যান্য জলচর পাখির সাথে এর বেশ মিল রয়েছে। সাফারি পার্ক প্রতিষ্ঠালগ্নে দেশের বিভিন্ন এলাকা থেকে বেশ কয়েকটি মদনটাক উদ্ধার করে আনা হয়েছিল। আর সেখান থেকে ছানার জন্ম হওয়ায় আশার সঞ্চার হয়েছে মদনটাক পাখি ঘিরে।

সাফারি পার্কের বন্যপ্রাণী সুপারভাইজার (বন্যপ্রাণী পরিদর্শক) আনিছুর রহমান গণমাধ্যমকে জানান, এক সময় দেশের সব জেলাতে মদনটাকের দেখা মিললেও কালের বিবর্তনে এখন এই পাখিটি স্থান নিয়েছে মহাবিপন্নের তালিকায়। গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক প্রতিষ্ঠালগ্নে দেশের বিভিন্ন এলাকা থেকে বেশ কয়েকটি মদনটাক উদ্ধার করে আনা হয়েছিল। পার্কের বেষ্টনীতে এ পাখিটিকে তার প্রাকৃতিক পরিবেশ তৈরি করে দেওয়ায় বড় হচ্ছে তার পরিবারের সদস্যের সংখ্যা।

তিনি বলেন, “এ পাখি সাধারণত বড় বিলের কাছে, নদীর মোহনায় বাস করে। তবে  আমাদের দেশ ছাড়াও সারা বিশ্বে এর দেখা মেলা ভার। স্থানীয়ভাবে অনেকেই এ পাখিকে হারগিলা বলে থাকে। প্রজনন মৌসুম ব্যতীত একাকী নিভৃতচারী পাখি হিসেবে এরা পরিচিত।

“ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত এরা বাসা বাঁধে। ডালপালা দিয়ে তৈরি বাসায় স্ত্রী মদনটাক ৩-৪টি পর্যন্ত ডিম দেয়। ২৮/৩০দিন পর ডিম থেকে ছানার জন্ম হয়। এরা তেমন কোন আওয়াজ করে না; এদের ওজন হয় ৫/৭কেজি পর্যন্ত।”

“সাফারি পার্কের পানিশুন্য বেষ্টনীতে বন্ধ পরিবেশে মহাবিপন্নের তালিকায় থাকা মদনটাক থেকে বাচ্চা পাওয়া এটা অবশ্যই একটি ভাল দিক। এভাবে চলতে থাকলে এক সময় হয়তো এই সাফারি পার্ক থেকেই মদনটাক পরিবেশে ফিরতে পারবে।”

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান গণমাধ্যমকে বলেন, “আমাদের দেশে জলবায়ু পরিবর্তন, বসবাসের জায়গা নষ্ট, ফুড চেইনে প্রতিবন্ধকতা তৈরি হওয়ায় মদনটাকের অস্তিত্ব আজ মহাবিপন্নের তালিকায়। তবে আমাদের সাফারি পার্কের মদনটাকের ডেরায় তাদের বসবাসের প্রাকৃতিক পরিবেশ তৈরি করায় ছানার জন্ম হচ্ছে। আমাদের দেশে জলবায়ু পরিবর্তন, বসবাসের জায়গা নষ্ট, ফুড চেইনে প্রতিবন্ধকতা তৈরি হওয়ায় মদনটাকের অস্তিত্ব বিপন্নের তালিকায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত