বন্যপ্রাণী দিবস আজ

প্রকাশ : ০৩ মার্চ ২০২১, ১৬:০৯

সাহস ডেস্ক

বন্যপ্রাণী দিবস আজ। ২০১৩ সালের ২০ ডিসেম্বরে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনে আন্তর্জাতিক বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী এবং উদ্ভিদের বাণিজ্য সম্মেলনে ৩ মার্চকে, বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করার আহ্বান জাননো হয়।

‘মানুষ ও পৃথিবী বাঁচাতে: বন ও জীবিকা’প্রতিপাদ্যে পালন করা হচ্ছে বন্যপ্রাণী দিবস।  দিবসটির মূল লক্ষ্য হচ্ছে, বিশ্বের প্রতিটি প্রান্তের প্রাণীদের অবস্থার উন্নতি করা এবং গণসচেতনতা বৃদ্ধি করা। 

বর্তমান সময়ের সঙ্গে সঙ্গতি রেখে প্রতিবার একটা প্রতিপাদ্য ঠিক করা হয়। এবারের প্রতিপাদ্য বিষয় হিসেবে এসেছে ‘ফরেস্ট অ্যান্ড লাইভলিহুড: সাসটেইনেবল পিপল অ্যান্ড প্ল্যানেট’ যা বাংলাদেশের প্রেক্ষাপটে করা হয়েছে, ‘মানুষ ও পৃথিবী বাঁচাতে: বন ও জীবিকা।

এ উপলক্ষ্যে বৈশ্বিক জীববৈচিত্র্যের সূচক ‘দ্য লিভিং প্ল্যানেট ইনডেক্স’-এর প্রতিবেদন ‘২০২০’স লিভিং প্ল্যানেট রিপোর্টে বলা হয়, সারা বিশ্বেই বন্য প্রাণী কমছে।  বন্য প্রাণির বিচরণক্ষেত্র ছোট হয়ে আসছে।  বনের ভেতরে গড়ে ওঠা অবৈধ বসতি, গাছ চুরি, গাড়ি চলাচল ও পর্যটকদের যাতায়াত বেড়ে যাওয়ায় বন্য প্রাণীর আবাস হুমকিতে পড়েছে।

ডাব্লিউডাব্লিউএফ ইন্টারন্যাশনালের মহাপরিচালক মার্কো ল্যাম্বেরটিনি বলেন, ২০১৬ সালে আমরা সারা বিশ্বে ৬০ শতাংশ বন্যপ্রাণী হ্রাসের হিসাব নথিভুক্ত করেছিলাম কিন্তু এখন এই কমে যাওয়ার হার প্রায় ৭৭ শতাংশে এসে ঠেকেছে।  চোখের পলকে ঘটনাগুলো ঘটে যাচ্ছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত