x

এইমাত্র

  •  লকডাউনের সময়সীমা ২২-২৮ এপ্রিল পর্যন্ত বাড়লো
  •  ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি তরুণ
  •  ভাসানচর নিয়ে আল-জাজিরার প্রতিবেদন মিথ্যা: পররাষ্ট্রমন্ত্রী
  •  লকডাউনে থাকছে যেসব বিধিনিষেধ
  •  কাল থেকে সীমিত পরিসরে চলবে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট

তেঁতুলিয়ায় তাপমাত্রা ৮.৮ ডিগ্রি সেলসিয়াস

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২০, ১৩:৪৪

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

দিনাজপুর, পঞ্চগড়ের তেঁতুলিয়া ও নীলফামারীর ডিমলাসহ দেশের উত্তর জনপদে জেঁকে বসেছে শীত। কমছে না খেটে খাওয়া মানুষের ভোগান্তি। আর শৈত্যপ্রবাহে বেশি বিপত্তিতে পড়েছে বয়স্ক মানুষেরা।

শনিবার (২৬ ডিসেম্বর) উত্তর-পশ্চিম দিক থেকে হিমালয়ের হিমবায়ু সক্রিয় থাকায় শীতের তীব্রতা আরও বৃদ্ধির আভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আজও দেশের সবচেয়ে কম তাপমাত্রা আজ রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। কুয়াশার কারণে কোথাও কোথাও দেরিতে সূর্যের দেখা মিলছে। উত্তরাঞ্চলের হাসপাতালগুলোতে বাড়ছে ঠাণ্ডাজনিত রোগীদের ভিড়। সবথেকে বেশি ভোগান্তি পোহাচ্ছেন নিম্ন আয়ের মানুষেরা। শীতবস্ত্রের অভাব যেমন রয়েছে, তেমনি রয়েছে দিনের খাবার জোটানোর প্রয়োজনীয়তা।

দিনাজপুর: আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, দিনাজপুরে গত কয়েক দিন থেকে সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ওঠানামা করছে। শুক্রবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের সর্বোত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

ডিমলা (নীলফামারী): ডিমলা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাহামুদুল ইসলাম জানান, শুক্রবার সকাল ৬টায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা। সকাল ৯টা পর্যন্ত হেডলাইট জ্বালিয়ে চলাচল করেছে যানবাহন।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, সেখানে শুক্রবার সকাল ৬টায় ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা ওঠানামা করছে। ফলে রাত ও সকালে তীব্র শীত অনুভূত হচ্ছে। শুক্রবার ভোর থেকে ঘন কুয়াশায় ঢেকে গেছে পুরো জেলা। অনবরত ঠাণ্ডা বাতাস প্রবাহিত হচ্ছে। সকাল গড়িয়ে দুপুরে সূর্যের দেখা মিললেও তাপমাত্রা ছিল কম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত