মানব উন্নয়ন সূচকে ২ ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২০, ১৩:২৫

সাহস ডেস্ক

মানব উন্নয়ন সূচকে ২ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১৮৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৩তম। তবে, ৮ টি দক্ষিন এশীয় দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। পরিবেশের প্রভাবজনিত সমন্বিত মানব উন্নয়ন সূচক অনুযায়ি আরো ৯ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

সোমবার (২১ ডিসেম্বর) সকালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, ইউএনডিপির ২০২০ সালের মানব উন্নয়ন প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের মানব উন্নয়ন পরিস্থিতি মধ্যম সারির। গেলবার ১৩৫ তম স্থানে ছিল বাংলাদেশ। ভারত ও পাকিস্তান এবার দুই ধাপ করে পিছিয়েছে। ভারত ও পাকিস্তান রয়েছে যথাক্রমে ১৩১ ও ১৫৪ তম স্থানে। সারা বিশ্বের মধ্যে মানব উন্নয়ন পরিস্থিতিতে সবচেয়ে ভালো নরওয়ে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মানব উন্নয়নে বাংলাদেশের অর্জন অসাধারণ। ১৯৯০ হতে ২০১৯ সাল পর্যন্ত এই ৩০ বছরে মানব উন্নয়ন সূচক শতকরা ৬০ দশমিক ৪ ভাগ বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে বাংলাদেশের সূচকের মান মধ্যম সারির দেশগুলোর গড় মানের চেয়ে বেশি ছিল।

এবারের সমীক্ষায় পরীক্ষামূলকভাবে নতুন একটি সূচক সংযোজন করা হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারি সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় সংকট হিসেবে আবির্ভূত হলেও পরিবেশের উপর মানুষের ক্রমাগত অভিঘাত বন্ধ না হলে ভবিষ্যতেও মানব জাতিকে এরূপ সংকটের মুখোমুখি হতে হবে।

মানব উন্নয়ন সূচকের মাধ্যমে মূলত একটি দেশের মানুষের স্বাস্থ্য, শিক্ষা, জীবনযাত্রার সামগ্রিক অবস্থা পরিমাপ করা হয়, তবে এবার মানব উন্নয়ন সমীক্ষা প্রবর্তনের ৩০তম বার্ষিকীতে দুটি বিষয় নতুনভাবে যুক্ত করা হয়েছে। তা হলো কার্বন ডাই অক্সাইড নিঃসরণের মাত্রা (carbon dioxide emissions) ও মোট ব্যবহৃত সম্পদের পরিমাণ (material footprint)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত