বায়ু দূষণে ১ নাম্বারে ঢাকা, ভারতের তুলনায় দূষণের মাত্রা প্রায় দ্বিগুণ

প্রকাশ : ২২ নভেম্বর ২০২০, ১৩:০০

সাহস ডেস্ক

বায়ু দূষণে অন্য দেশগুলোর তুলনায় বিশেষ করে প্রতিবেশী দেশ ভারতের তুলনায় ঢাকায় আজ দূষণের মাত্রা প্রায় দ্বিগুণ। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’ এর বায়ুমান সূচক (একিউআই) এই তথ্য জানিয়েছে।

শনিবার (২১ নভেম্বর) ঢাকায় আজ বায়ু দূষণের মানমাত্রা ৩১৫। যেখানে কলকাতা তৃতীয় অবস্থানে থাকলে সেখানে এই শহরটি মানমাত্রা ১৮৬, মুম্বাইয়ে ১৬৯ আর দিল্লিতে ১১২।

বিশেষজ্ঞরা বলছেন, ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে ঢাকায় দূষণের মাত্রা সম্প্রতি অনেক বেড়ে গেছে। এরমধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম ২.৫ এর কারণেই ঢাকায় দূষণ অতিমাত্রায় বেড়ে গেলেই পরিস্থিতি নাজুক হয়ে উঠছে।

বায়ু বিশেষজ্ঞদের মতে, এই আবহাওয়াকে তারা দুর্যোগপূর্ণ বলে মনে করেন। এখনই দূষন কমাতে পদক্ষেপ না নিলে শীতকালে অর্থাৎ আগামী তিন মানে পরিস্থিতি ভয়াবহ আকার নিতে পারে। করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার শংকা অন্যদিকে বায়ু দূষণের কারণে ফুসফুস ক্ষতিগ্রস্ত হলে মৃত্যুর হারও বেড়ে যাবার শংকা প্রকাশ করছেন চিকিৎসকরা।

এ বিষয়ে জানতে চাইলে মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, ফুসফুস জনিত ব্রংকাইটিস, হাঁপানিসহ বড় অসুখ যেমন হতে পারে, তেমনি ঠান্ডা-জ্বর, সর্দিকাশি, নিউমোনিয়ার মতো অসুখও হতে পারে। এতে ফুসফুস দুর্বল হয়ে যায়। এই সময়ের জন্য অনেক সবচেয় ভয়ের কথা হচ্ছে শীতকালে করোনার প্রাদুর্ভাব বাড়বে বলে আমরা আশংকা করছি। এটি মোকাবেলার সবচেয়ে বড় হাতিয়ার হচ্ছে শক্তিশালী ফুসফুস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত