মিজোরামের ভূমিকম্পে আবারও কাঁপলো বাংলাদেশ

প্রকাশ : ২৩ জুন ২০২০, ১৯:০১

সাহস ডেস্ক

ভারতের মিজোরাম রাজ্যে ১২ ঘণ্টার ব্যবধানে রিখটার স্কেলে ৫.৩ মাত্রায় পুনরায় ভূমিকম্পের ঘটনা ঘটেছে। এর প্রভাবে অনুভূত হয়ে বাংলাদেশ-মিয়ানমারও।

সোমবার (২২ জুন) ভারতের স্থানীয় সময় ভোর ৪টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় ৪টা ৪০ মিনিট) এ ভূমিকম্প হয় বলে জানিয়েছে দেশটির জাতীয় ভূমিকম্প কেন্দ্র।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, ভূমিকম্পের উপকেন্দ্র ছিল মিজোরামের চম্পাই এলাকা থেকে ২৭ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে। এর গভীরতা ছিল ভূ-পৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার।

ভারতের মিজোরামে উৎপত্তি হওয়া মাঝারি মাত্রার ভূমিকম্প বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলেও অনুভূত হয়েছে। তিন পার্বত্য জেলা এবং চট্টগ্রাম মহানগরী ও এর আশপাশের উপজেলাগুলোতে এই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

এদিকে মিজোরামের পার্শ্ববর্তী বাংলাদেশের চট্টগ্রাম ও ঢাকাসহ দক্ষিণ-পূর্বাঞ্চলের বেশ কিছু জায়গায় এ ভূ-কম্পন অনুভূত হয়েছে। এর প্রভাব পড়েছে মিয়ানমারেও।

সর্বশেষ এ ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। 

ইন্ডিয়া টুডে জানায়, এর ১২ ঘণ্টা আগে রবিবার (২১ জুন) বিকেল সোয়া ৪টায় ৫.১ মাত্রা ভূমিকম্পে কেঁপে ওঠে মিজোরাম। আইজল অঞ্চলের ওই ভূমিকম্পের গভীরতা ছিল ভূ-পৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার। আসাম, মেঘালয়, মণিপুরেও তার প্রভাব পড়ে।

এরও আগে গত ১৮ জুন ৫ মাত্রার আরেকটি ভূমিকম্প হয় মিজোরামে। চম্পাই এলাকার ওই ভূমিকম্পের  গভীরতা ছিল ভূমি থেকে ৮০ কিলোমিটার।

সূত্র: ইন্ডিয়া টুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত